fbpx
কলকাতাহেডলাইন

লকডাউন উঠলে খুলবে বিশ্ববিদ্যালয়, হবে পরীক্ষাও: পার্থ চট্টোপাধ্যায়

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কায় বন্ধ রয়েছে রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান। তবে একবার কলেজ, বিশ্ববিদ্যালয়গুলি চালু হয়ে গেলে তার একমাসের মধ্যে ফাইনাল পরীক্ষাগুলি নেওয়া হবে বলে জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। লকডাউনের জেরে রাজ্যের একাধিক কলেজ, বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা স্থগিত করা হয়েছে। ওই পরীক্ষা কবে নেওয়া হবে তা নিয়ে শনিবার ভিডিও কনফারেন্স মারফত বিশ্ববিদ্যালগুলির উপাচার্যদের সঙ্গে কথা বলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

শনিবার দুপুরে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক হল রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের সঙ্গে। সেই বৈঠকেই ঠিক হল আগামী ১৭ মে তৃতীয় দফার লকডাউন ওঠার পরে পরিস্থিতি কী হচ্ছে সেটা দেখে নিয়ে কলেজ আর বিশ্ববিদ্যালয় খোলা হবে। তারপরের একসপ্তাহ ধরে সব কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সব ভবন আর ক্লাসরুম স্যানিটাইজড করা হবে। তারপরই ক্লাস চালু হবে। যে সব পরীক্ষা আগামী এক দেড় মাসের মধ্যে হওয়ার কথা সেগুলি মাস দুই পিছোবে। কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলার পর দেড়মাস নিয়মিত ভাবে ক্লাস নিয়ে সিলেবাস শেষ করতে হবে। আর এই কলেও ও বিশ্ববিদ্যালয় যখন খোলা থাকবে তখন কঠোর ভাবে মেনে চলতে হবে সামাজিক দূরত্ববিধি, মুখে মাস্ক পড়া, ভিড় বা জমায়েত না করা ইত্যাদি ইত্যাদি। তারপর হবে পরীক্ষা। করোনা সংক্রমণের জেরে আপাতত ১০ জুন পর্যন্ত রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ থাকবে। পরিস্থিতি দেখে শিক্ষা প্রতিষ্ঠান চালুর ব্যাপারে সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার।

আরও পড়ুন: রেশন নিয়ে কোনও বেয়াদপি বরদাস্ত নয়, প্রয়োজনে পাল্টা প্রচারে জোড় দিতে হবে : মমতা

এদিকে, লকডাউনের জেরে কলেজ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা বন্ধ নিয়ে বৈঠকে বসে ইউজিসি কর্তৃপক্ষও। রাজ্যগুলিকে ইউজিসি জানিয়েছে, ফাইনাল সেমেস্টার ছাড়া অন্য সব বর্ষের ছাত্রছাত্রীরা পরীক্ষা না দিয়েই নতুন পর্যায়ে উত্তীর্ণ হতে পারবেন।

Related Articles

Back to top button
Close