fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

ডিসেম্বরেও রাজ্যে খুলছে না কলেজ-বিশ্ববিদ্যালয়

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  ডিসেম্বরেও রাজ্যে কলেজ-বিশ্ববিদ্যালয় খুলছে না। পড়ুয়াদের সুরক্ষার দিক বিবেচনা করেই এই সিদ্ধান্ত। রবিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য়দের সঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ভার্চুয়াল বৈঠক হয়। সেই বৈঠকেও আগামী মাসে কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। তবে, আপাতত অনলাইনেই পঠন-পাঠন চলবে। পরীক্ষাও হবে অনলাইনে।

করোনা আবহে বিগত সাড়ে সাত মাসের উপর বন্ধ কলেজ-বিশ্ববিদ্যালয়। অনলাইনেই চলছে পঠন-পাঠন। স্নাতক ও স্নাতোকত্তোরে পরীক্ষাও হয়েছে অনলাইনে। তবে, রাজ্য ট্রেন চলাচল ও অন্যান্য ক্ষেত্রে ছাড় নিষেধাজ্ঞা শিথিল করেছে। তাই মনে করা হয়েছিল নিয়ন্ত্রিত উপায়ে খুলবে কলেজ-বিশ্ববিদ্যালয়। কিন্তু, এদিনের বৈঠকে সেই জল্পনার সমাপ্তি।

রবিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন। সেই বৈঠকে উপচার্যদের জানানো হয়েছে যে ডিসেম্বর মাসেও রাজ্যে কলেজ, বিশ্ববিদ্যালয় খুলবে না। আপাতত অনলাইনেই ক্লাস চলবে। এবং বিভিন্ন সাপ্লিমেন্টারি পরীক্ষার পাশাপাশি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের যে সব ইন্টার্নাল পরীক্ষাগুলি রয়েছে সে সব অনলাইনেই হবে। ডিসেম্বর মাসে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি খোলা হবে কিনা সে ব্যাপারে সিদ্ধান্ত নিতেই এদিন ভার্চুয়াল বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

করোনা পরিস্থিতিতে স্নাতকের প্রথম বর্ষের ভরতি প্রক্রিয়াও অনলাইনেই হয়েছে। তবে এখনও বেশ কয়েকটি কলেজের আসন ফাঁকা রয়েছে। প্রয়োজনে ওই আসনগুলিতে আবারও অনলাইনে ভরতি প্রক্রিয়া চালু করা যেতে পারে বলেই জানান শিক্ষামন্ত্রী। তবে কীভাবে সেই প্রক্রিয়া সুসম্পন্ন হবে, সে বিষয়ে সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষই সিদ্ধান্ত নিতে পারবে বলেও জানান রাজ্যের শিক্ষামন্ত্রী। এদিকে, এখনও পর্যন্ত স্কুল খোলার বিষয়েও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। কবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক হবে সে বিষয়েও কিছু জানা যায়নি।

 

Related Articles

Back to top button
Close