fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গশিক্ষা-কর্মজীবনহেডলাইন

ইউজিসি নির্দেশিকা মেনে ১ অক্টোবর থেকে শুরু কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে ইউজিসি নির্দেশিকা মেনেই ১ অক্টোবর থেকে পশ্চিমবঙ্গে শুরু হতে চলেছে কলেজ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা। সোমবার নির্ধারিত সূচি অনুযায়ী শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে উপাচার্যদের ভার্চুয়াল বৈঠক হয়। সেখানেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

কেন্দ্র রাজ্যের লড়াইতে পিছু হঠতে হল রাজ্যকে। মমতা বন্দ্যোপাধ্যায়ের মরিয়া চেষ্টা সত্ত্বেও রাজ্য পরীক্ষার সূচি বদল ঘটানো গেল না। সু্প্রিম কোর্টের নির্দেশ মতো ইউজিসি নির্দেশিকা মেনে ১ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত চলবে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল সেমিস্টার। শিক্ষামন্ত্রী-উপাচার্য বৈঠকে সিদ্ধান্ত৷ ৩১ অক্টোবরের মধ্যে ফল প্রকাশ করতে হবে বিশ্ববিদ্যালয়গুলোকে। উপাচার্যদের সঙ্গে বৈঠকে এই নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

সুপ্রিম কোর্টের নির্দেশকে মেনে চলতে হবে। কিভাবে পরীক্ষা নেবে তা ঠিক করবে বিশ্ববিদ্যালয়গুলি। সরকার আলাদাভাবে কোনও অ্যাডভাইজারি দেবে না বলেই এদিনের বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়। পরীক্ষা না নিয়েই ফলপ্রকাশ করে ৩ বিশ্ববিদ্যালয়৷ কোর্টের নির্দেশ অনুযায়ী তাদেরও ফের ওই নির্ধারিত তারিখেই পরীক্ষার আয়োজন করতে হবে৷ গত জুলাই মাসের প্রথম সপ্তাহে রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির কিভাবে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল সেমিস্টার পরীক্ষা নেবে তা নিয়ে বিশ্ববিদ্যালয়গুলিকে অ্যাডভাইজারি দিয়েছিল। সেই অ্যাডভাইজারি মোতাবেক রাজ্যের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ইতিমধ্যেই ফাইনাল সেমিস্টারের মূল্যায়ন করে ফলাফল প্রকাশ করে দিয়েছে।

ইউজিসির তরফে শেষবারের জারি করা গাইডলাইনে বলা হয়েছিল পরীক্ষা তিন ধরনের মাধ্যমের সাহায্যে নিতে পারে যে কোন বিশ্ববিদ্যালয় বা কলেজ। অনলাইন, অফলাইন এবং অনলাইন অফলাইন এই তিনটি মাধ্যমের মধ্যে যেকোনো একটি মাধ্যমের সাহায্যে ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন করতে হবে। তবে কীভাবে পরীক্ষা, তা ঠিক করবে বিশ্ববিদ্যালয়গুলি৷

Related Articles

Back to top button
Close