fbpx
দেশহেডলাইন

কর্মী ছাঁটাই সংস্থার সমস্যার কোনও সমাধান হতে পারে না: রতন টাটা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা মহামারীর কারণে বিপর্যস্ত গোটা বিশ্ব। তবে এই করোনার কোপে পড়ে বহু মানুষ চাকরি হারিয়েছেন। বহু বহুজাতিক সংস্থা তাঁদের কর্মী ছাঁটাই করেছে। আর বিভিন্ন সংস্থার এই মনোভাবেরই তীব্র সমালোচনা করলেন টাটা গোষ্ঠীর কর্ণধার রতন টাটা । তাঁর বক্তব্য, “কর্মী ছাঁটাই সংস্থার সমস্যার কোনও সমাধান হতে পারে না।”

করোনা পরিস্থিতির সুযোগে বহু সংস্থা ব্যাপকহারে ছাঁটাই করেছে। বেতন কমিয়েছে কর্মীদের। উল্লেখ্য, টাটা গোষ্ঠীর কোনও সংস্থা থেকে এখনও পর্যন্ত কর্মী ছাঁটাই হয়নি। উচ্চপদস্থ কিছু কর্মীর ২০ শতাংশ বেতন কমানো হয়েছে ঠিকই কিন্তু কাউকে ইস্তাফা দিতে বাধ্য করা হয়নি। অথচ এই গোষ্ঠীর একাধিক ব্যবসায় প্রচুর লোকসান হয়েছে। তবে  কর্মীদের গায়ে তার আঁচও পড়েনি। এমন পরিস্থিতিতে কর্মী ছাঁটাই ‘অসংবেদনশীলতার পরিচয়’ বলেও মন্তব্য করেছেন রতন টাটা।

টাটা গোষ্ঠীর কর্ণধারের কথায়, “ভারতের কিছু কর্পোরেট সংস্থা যে ভাবে কর্মী ছাঁটাই করেছে তা খুবই হঠকারী পদক্ষেপ। এর থেকে বোঝা যায়, এ সব সংস্থার নেতৃত্বস্থানে যাঁরা রয়েছেন, তাঁদের মধ্যে কোনও সহানুভূতি নেই।” এক সাক্ষাৎকারে রতন টাটা আরও বলেন, “কোনও প্রতিষ্ঠান তার কর্মীদের প্রতি সংবেদনশীল না হলে টিকে থাকতে পারে না। মানছি যে, করোনা সংকটে সকলেই আক্রান্ত। কিন্তু তা সত্ত্বেও সকলে মিলে অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য পথ বের করতে হবে। যেমন, ওয়ার্ক ফ্রম হোম একটা সমাধানের পথ, কিন্তু কর্মী ছাঁটাই সমাধানের পথ নয়। ভুলে গেলে চলবে না, সব থেকে কঠিন সময়েই নতুন পথ বেরোয়।”

Related Articles

Back to top button
Close