fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

তারকেশ্বরে আমফানের ক্ষতিগ্রস্ত চাষীদের ক্ষতিপূরণ দেওয়া শুরু

পার্থ সামন্ত, তারকেশ্বর: তারকেশ্বরে আমফানের ক্ষতিগ্রস্ত চাষীদের ক্ষতিপূরণ দিচ্ছে রাজ্য সরকার। ২০ শে মে ঘূর্ণিঝড় আমফনের ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে জমির ফসল। তিল, বাদাম ও পাট সহ অন্যান্য কাঁচা আনাজের ক্ষতি হয়েছে অনেকটাই। ক্ষতিগ্রস্ত চাষীদের সাহায্যে এগিয়ে এলো রাজ্য সরকার।

তারকেশ্বরের সহ কৃষি অধিকর্তা সঞ্জীব মন্ডল বলেন ব্লকের ৬ হাজার ৮৫০ হেক্টর কৃষি জমির মধ্যে ৬ হাজার ৪১০ হেক্টর আমফানে ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি বলেন ইতিমধ্যেই কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে কৃষকদের ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে। সঞ্জীব বাবু বলেন দু বছরে তারকেশ্বর ব্লকে এখন পর্যন্ত কৃষক বন্ধু প্রকল্পে ১৫ হাজার ৫০১ জন কৃষক ফর্ম ফিলাপ করেছেন। তিনি জানান ইতিমধ্যেই অনেক চাষীই আমফানের ক্ষতিপূরণ সরাসরি ব্যংক একাউন্টে পেয়েছেন। অল্প কয়েক জনের কে ওয়াই সি আপডেট না থাকার কারনে তাঁদের টাকা পেতে কয়েক দিন দেরি হচ্ছে বলেন তিনি জানান।

সঞ্জীব বাবু বলেন, বছরে দুবার যেমন চাষীরা কৃষক বন্ধুর টাকা পান এ বছরও সেই ভাবেই পাবেন তাঁরা। আমফানের ক্ষতিপূরণ হিসেবে অতিরিক্ত এক কিস্তির টাকা চাষীদের দেওয়া হচ্ছে বলে তিনি জানান। ২ রা জুন থেকেই এই টাকা দেওয়া হচ্ছে বলে জানালেন।

তারকেশ্বর পঞ্চায়েত সমিতির সহ সভাপতি প্রদীপ সিংহরায় বলেন এখন রাজ্য সরকার তার নিজস্ব ফান্ড থেকে দুর্গত কৃষকদের পাশে কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে সরাসরি চাষীর ব্যংক একাউন্টে টাকা দিচ্ছে। তিনি বলেন যদি কেন্দ্রীয় সরকার আমফানের জন্য টাকা দেয় তাহলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আবারও আমফান ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে দাঁড়াবেন।

আমফান ক্ষতিগ্রস্ত চাষী সান্তোষপুরের তারক চন্দ্র মাল বলেন তিন চার দিন আগে আমার একাউন্টে ক্ষতিপূরনের টাকা ঢুকেছে। তিনি বলেন এখন তবু সরকার চাষীদের কথা ভাবছে ৯/১০ বছর আগে হলে এসব কল্পনাই করা যেতো না।

Related Articles

Back to top button
Close