fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, আগামী তিন দিন বৃষ্টির সম্ভাবনা দক্ষিণে

উত্তরে ফের বৃষ্টির আশঙ্কা, ভারী বৃষ্টি হতে পারে রবিবার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: উত্তর ভিজলেও দক্ষিণবঙ্গ বৃষ্টির আশায় চাতক হয়ে বসে আছে। নিম্নচাপের সৌজন্যে এবার হয়তো কিছুটা বৃষ্টি পেতে পারে। বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত। উড়িষ্যা উপকূলে অবস্থান। ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে অভিমুখ। শুক্রবার শহরের আকাশ সারাদিনই মেঘলা থাকবে। আগামী দু- তিন দিনে আরও শক্তিশালী হবে নিম্নচাপ। এর প্রভাবে দুই থেকে তিন দিন টানা বৃষ্টি হতে পারে উড়িষ্যা ও বাংলায়। শুক্রবার, শনিবার, রবিবার বৃষ্টিপাতের সম্ভাবনা। কলকাতায় বজ্রবিদ্যুত্‍ সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় মেঘলা আকাশ বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার ও শনিবার মত্‍স্যজীবীদের বাংলা ও উড়িষ্যা উপকূলে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। শুক্রবার এই মুহূর্তে সকাল ৮ টা ৯ মিনিটে শহরের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস।

তবে আপাতত বৃষ্টি নেই বলেই খবর মিলছে। বেলা পারলে পরিস্থিতি বদল হতে পারে। দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বৃষ্টি শুরু হতে পারে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। শুক্র থেকে শুরু করে শনি হয়ে রবিবার পর্যন্ত বৃষ্টি চলতে পারে। সমুদ্র উত্তাল থাকবে তাই আজ শুক্র ও আগামীকাল শনিবার মত্‍স্যজীবীদের বাংলা ও ওডিশা উপকূলে সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের কোন জেলাগুলিতে বৃষ্টি হতে পারে?

হাওয়া অফিস জানাচ্ছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে টানা দু-তিন দিন বৃষ্টি হতে পারে। তারমধ্যে শনি ও রবিবার বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এই তালিকায় রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম ও পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবারেও এই জেলাগুলিতেই বৃষ্টি হত পারে। তবে ঘটনা হল ভারী বৃষ্টির কথা কিন্তু বলছে না হাওয়া অফিস। সেই জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথাই জানাচ্ছে। সেই ট্রেলর সকালেই দেখা মিলেছে।

আরও  পড়ুন: ফের সংক্রমণের রেকর্ড! রাজ্যে ২৪ ঘন্টায় নতুন আক্রান্ত ২৯৯৭, মৃত ৫৬, সুস্থ ২৪৯৭

শুক্রবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টি শুরু হবে। বিগত কয়েকদিন বৃষ্টির দেখা মেলেনি। কিন্তু এবার ফের বৃষ্টির আশঙ্কা উত্তরবঙ্গে জুড়ে। দক্ষিণে যেখানে বৃষ্টির জন্য চাতক সেখানে উত্তরবঙ্গ বৃষ্টির নাম শুনলেই আতঙ্কে ভুগছে। এই বর্ষার মরসুমে প্রথম থেকেই মৌসুমি অক্ষরেখা উত্তরবঙ্গের উপর অতি সদয়। তার ফলে বিপুল বৃষ্টি হয়ে চলেছে সেখানে। বারবার ভূমিধ্বসের আশঙ্কা তৈরি হচ্ছে পাহাড়ে। পাহাড় থেকে জল নেমে ভাসিয়ে দিচ্ছে উত্তরের সমতলের জেলাগুলিকে। দিনের পর দিন জলমগ্ন হয়ে থাকতে হয়েছে সাধারণ মানুষকে। সেখানে বৃষ্টি এক দিন রেহাই দিয়েই উপর্যুপরি বৃষ্টি হয়েছে। তাই বৃষ্টির নাম শুনলেই এই মরসুমে উত্তরবঙ্গের মানুষকে ভয় ধরাচ্ছে।

এবার ফের সেই বৃষ্টির মেগজ তৈরি হচ্ছে উত্তরবঙ্গ ভাসাবার জন্য। আজ শুক্রবার থেকে সেই বৃষ্টি শুরু হবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। শনিবার অল্প বাড়বে বৃষ্টি। রবিবার তুমুল বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গের উত্তর ভাগে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজ শুক্রবার দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পংয়ে ভারী বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি জেলাগুলি শনিবার বৃষ্টির অল্প বাড়বে, তবে সতর্কবার্তা নেই। কোথাও কোথাও বজ্রবিদ্যুত্‍-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে রবিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। প্রসঙ্গত অল্প বিস্তর বৃষ্টি কিন্তু চলছেই উত্তরবঙ্গের। তা ক্রমে বাড়বে।

Related Articles

Back to top button
Close