fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ঘনীভূত নিম্নচাপ, টানা বৃষ্টিতে ভাসবে সমতল থেকে পাহাড়, জারি সতর্কতা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সকাল থেকে আকাশের মুখ ভার। আজ কলকাতা শহরের আকাশ মেঘলা সেই সঙ্গে শুরু হয়েছে বিক্ষিপ্ত বৃষ্টিপাত। মাঝে মাঝে রয়েছে মেঘের হুঙ্কার। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী টানা তিন বৃষ্টি চলবে।
উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপের জেরে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই হালকা বৃষ্টি চলবে। রবিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে। আগামীকাল সোমবার থেকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে। সোমবার বৃষ্টি বাড়বে উপকূলবর্তী জেলাগুলিতেও। মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে। সোমবার ২১ সেপ্টেম্বর ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে।

দক্ষিণবঙ্গের এই ৭ জেলায় হলুদ সর্তকতা জারি করেছে আবহাওয়া অফিস। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক তিন বেশি। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৪ ও সর্বনিম্ন ৬১ শতাংশ। সকাল ৬টা পর্যন্ত বৃষ্টি হয়নি। বৃষ্টি শুরু হয়েছে এর পরে। দমদম বৃষ্টি হয়েছে ৬.৪ মিলিমিটার। সল্টলেকে বৃষ্টি হয়নি। আজ সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৪ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

আরও পড়ুন: সংরক্ষিত আসন নিয়ে সোমবার থেকে যাত্রা শুরু ২০ জোড়া ক্লোন ট্রেনের

অন্যদিকে সতর্কতা জারি হয়েছে উত্তরবঙ্গে। উত্তরের পাহাড় থেকে সমতল সর্বত্র ব্যাপক বৃষ্টি হতে পারে। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ২১ সেপ্টেম্বর দার্জিলিং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার এবং কালিম্পং-এ ভারী বৃষ্টি হবে। যার জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে ২২ ও ২৩ সেপ্টেম্বর, মঙ্গল ও বুধবার ভারী থেকে অতিভারী বৃষ্টি কিংবা অতিবৃষ্টি হতে পারে দার্জিলিং এবং আলিপুরদুয়ার জেলায়। ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, কোচবিহার কালিম্পং, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। যেই কারণে মঙ্গল ও বুধবারের জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে।
শনিবার সকাল পর্যন্ত শিলিগুড়িতে ১৮.০ মিলিমিটার, জলপাইগুড়িতে ৭.৪ মিলিমিটার,দার্জিলিঙে ১৬.০ মিলিমিটার, কালিম্পঙে ৭.০ মিলিমিটার, ও মালদহে ২.২ মিলিমিটার বৃষ্টি হয়।

Related Articles

Back to top button
Close