fbpx
আন্তর্জাতিকহেডলাইন

সংঘাতের আবহ, দক্ষিণ চিন সাগরে ‘শিপ কিলার’ মিসাইল নামাল চিন!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দক্ষিণ সাগরে এবার ‘শিপ কিলার মিসাইল’ কে কার্যকরি করে চিনের নৌসেনা তৈরি হতে শুরু করেছে। চিনের রিয়ার অ্যাডমিরাল একথা জানিয়েছেন। তাঁর দাবি, চিনের ডিএফ ২৬ ব্যালাস্টিক ও ক্রুজ মিসাইল বহু ধরনের ক্ষমতা রাখে। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে এই এলাকা ঘিরে চিনের সংঘাত বর্তমান পরিস্থিতিতে একাধিক ফ্যাক্টরের জেরে উস্কানি পেতে শুরু করেছে। এমন এক পরিস্থিতিতে দক্ষিণ সাগরে তুঙ্গে রয়েছে ‘যুদ্ধং দেহি’ মেজাজ।

২০১৮ সালে চিন দাবি করেছিল , সাগরে যে মিসাইল নিয়ে তারা নামছে, তাতে চোখের পলকে ৫ হাজার মার্কিন সেনা ধ্বংস হতে পারে। উল্লেখ্য, সেই যুদ্ধাস্ত্র নিয়ে এবার একাধিক খবর চিনের গ্লোবাল টাইমসে আসতে শুরু করেছে। যা ঘিরে তেতে উঠছে দক্ষিণ চিন সাগর সংঘাত। সদ্য মার্কিন যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালী দিয়ে পার হতেই এক চুল জমিও ছাড়ছেনা চিন। আমেরিকাকে পাল্টা হুমকি দিয়ে চিন সাফ জানিয়েছে যে তাইওয়ানের দিকে তাকালেই চিনা যুদ্ধাস্ত্রের ব্যবহারে উদ্যোগী হবে বেজিং।

এই নয়া আধুনিক সমরাস্ত্র নিমেষে দুটি মার্কিন জায়াজকে ধ্বংস করতে পারে বলে চিন হুমকি দিয়ে রেখেছে। উল্লেখ্য, দক্ষিণ চিন সাগরে যেভাবে যুদ্ধের পারদ চড়তে শুরু করেছে। তাতে চিনের এই বার্তা বেশ প্রাসঙ্গিক।

Related Articles

Back to top button
Close