fbpx
আন্তর্জাতিককলকাতাহেডলাইন

বাংলাকে বিশ্বসেরা করতে যতদূর যেতে হয় যাব, দুর্গাপুজোকে স্বীকৃতি দেওয়ার জন্য ইউনেস্কোকে অভিনন্দনঃ মমতা

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ ইউনেস্কোর (UNESCO) হেরিটেজ তকমা পেয়েছে দুর্গাপুজো । ধর্ম এবং শিল্পের মেলবন্ধনের জন্যেই সংস্কৃতিতে হেরিটেজ তকমা, বাধা দূর করে সবাই মিলিত হয় এই উৎসবে, দুর্গাপুজোকে হেরিটেজ তকমা দিয়ে এমনটাই বার্তা দিয়েছে ইউনেস্কো। আজ বেহালায় প্রচারের দ্বিতীয় দিনে এই প্রসঙ্গ টেনে এনে ফের বিজেপিকে বিঁধলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন মমতা বলেন, অনেকেই বলেছিল মমতা দুর্গাপুজো করতে দেয় না। ২০১৬ থেকে চেষ্টা চালিয়ে পুজো কার্নিভাল চালু করেছি। বাংলাকে বিশ্বসেরা করতে যতদূর যেতে হয় যাব, দুর্গাপুজোকে স্বীকৃতি দেওয়ার জন্য ইউনেস্কোকে অভিনন্দন। মমতা এদিন তীব্র কটাক্ষ করে বলেন, যারা বলত তাদের মুখে আজ চুনকালি পড়েছে। আজ বাংলার দুর্গাপুজো সারা বিশ্বে বন্দিত। মঞ্চ থেকে তৃণমূল নেত্রী রাজ্যবাসীর উদ্দেশে ভোটের আহবান জানিয়ে বলেন, আপনাদের একটা ভোট দিন, বাংলাকে বিশ্বসেরা করবই।

এদিন সোশ্যাল মিডিয়ায় এক বার্তায় দুর্গাপুজোকে ইউনেস্কোর ইনট্যানজিবেল কালচার হেরিটেজ তথা অনুভবনীয় সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান দেওয়ার কথা জানানো হয়। ফ্রান্সের প্যারিসে আয়োজিত হওয়া ইউনেস্কোর ১৬তম অধিবেশনে ‘কলকাতার দুর্গাপুজো’কে বিশেষ সাংস্কৃতিক হেরিটেজের তালিকায় যুক্ত করা হয়েছে।

Related Articles

Back to top button
Close