fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

২০ বছরের চাকরিতে মিলবে অর্ধেক পেনশন, সেনার পেনশন নীতির বিরুদ্ধে সরব কংগ্রেস

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সেনার পেনশন নীতি নিয়ে কেন্দ্রকে আক্রমণ কংগ্রেসের, মোদি সরকার মুখে দেশপ্রেম নিয়ে বড়বড় কথা বললেও, আসলে সেনা জওয়ানদের পাশে থাকছে না। উল্টে পেনশন কমিয়ে তাঁদের মনোবল ভেঙে দিচ্ছে।

কীসের ভিত্তিতে কংগ্রেসের এই অভিযোগ? বেশ কিছুদিন ধরেই প্রতিরক্ষা খাতে অনাবশ্যক খরচ ছাঁটতে চাইছে মোদি সরকার। আর এই খরচ ছাঁটাইয়ের ক্ষেত্রে কেন্দ্রকে অবসরপ্রাপ্ত জওয়ানদের পেনশন ছাঁটাই করার প্রস্তাব দিয়েছে চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের অধীনস্থ ডিপার্টমেন্ট অব মিলিটারি অ্যাফেয়ার্স। বর্তমান নিয়ম অনুযায়ী, সেনা জওয়ানরা ২০ বছর চাকরি করার পর অবসর নিলে পুরো পেনশন (বেতনের অর্ধেক) পান। কিন্তু খরচ কমাতে বিপিন রাওয়াতের দপ্তরের প্রস্তাব ২০ বছর নয়, ৩৫ বছর যারা চাকরি করেছে শুধু তাদেরই পুরো পেনশন দেওয়া হোক। যারা ২০ বছর কাজ করে অবসর নিচ্ছে তাদের পেনশনের অর্ধেক দেওয়া হোক। গত ২৯ অক্টোবর এই প্রস্তাব জমা পড়েছে প্রতিরক্ষা মন্ত্রকে। তবে, মন্ত্রক এখনও এ নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি।

শুক্রবার এই প্রস্তাবকে হাতিয়ার করেই বিজেপিকে তোপ দেগেছেন কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা। তিনি বলছেন, ‘‌মুখে সেনার বীরত্বের কথা বললেও ভোটের বিভাজন করতে সিদ্ধহস্ত মোদি সরকার এবার সেনার পেনশন কাড়তে চাইছে। ভারতের ৯০ শতাংশ সেনা অফিসার ৩৫ বছর কাজ করার আগেই অবসর নেন। নতুন প্রস্তাব মানলে এঁরা কেউ পুরো পেনশন পাবেন না।’‌ সুরজেওয়ালার দাবি, পেনশন কমালে সেনা জওয়ানদের মনোবলে চিড় ধরবে। শুধু তাই নয়, আগামীদিনে শিক্ষিত তরুণরা নতুন করে সেনায় যোগদানে উৎসাহ হারাবেন। এমনিতেই ৩ বাহিনী মিলিয়ে অফিসার পদে অন্তত সাড়ে ৯ হাজার শূন্যপদ সৃষ্টি হয়েছে। কংগ্রেসের এই কটাক্ষের জবাব বিজেপি দিয়েছে কেন্দ্রের ‘এক র‌্যাঙ্ক, এক পেনশন’ নীতিকে হাতিয়ার করে। বিজেপির দাবি, কংগ্রেস যে কাজ বছরের পর বছর ধরে ফেলে রেখেছিল, মোদি সরকারের আমলে সেই এক র‌্যাঙ্ক এক পেনশনের কাজ মাত্র কয়েক বছরে শেষ হয়েছে।

Related Articles

Back to top button
Close