fbpx
দেশহেডলাইন

‘কৃষকদের মেরুদণ্ড ভাঙার ব্যবস্থা করা হয়েছে কৃষি বিলে’, কেন্দ্রকে আক্রমণ রাহুল গান্ধীর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ফের কৃষি বিল নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।মঙ্গলবার চাষিদের সঙ্গে অনলাইন আলাপচারিতায় তাঁদের সমস্যার কথা শোনেন রাহুল গান্ধী। আর তারপরেই কেন্দ্রীয় নীতির বিরুদ্ধে তোপ দেগে রাহুল বলেন, অসংগঠিত কৃষকদের মেরুদণ্ড ভাঙতে বদ্ধপরিকর মোদি সরকার এই সর্বনাশী বিলগুলি পাশ করিয়েছে।

 

তাঁর আরও দাবি, নোটবন্দি ও জিএসটি-র মতোই সমাজের দরিদ্র কৃষিজীবী প্রতিনিধিদের বুকে ছুরি বসাতেই ঠান্ডা মাথায় পরিকল্পনা করা হয়েছে। কেন্দ্রীয় আইনের বিধ্বংসী প্রভাব এড়াতে সোমবারই কংগ্রেস শাসিত রাজ্যগুলিকে এই বিষযে রাজ্য আইন প্রণয়নের পরামর্শ দেন দলের সভানেত্রী সনিয়া গান্ধী। প্রসঙ্গত, ইতিমধ্যে কেন্দ্রীয় কৃষি আইনের প্রতিবাদে আদালতের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস শাসিত পঞ্জাব।

আরও পড়ুন: নৌ বিদ্রোহের আবহে ‘আফসারে’ অভ্যুত্থান, পদ্মবিভূষণ জোহরা সায়গলকে সম্মান গুগলের

জানা গিয়েছে, এ দিন দশ মিনিটের আলাপচারিতায় কৃষকদের উদ্দেশে রাহুল বলেন, ‘আমাদের বলা হয়েছিল কালো টাকা ফিরিয়ে আনার উদ্দেশেই নোটবন্দি নীতি প্রণয়ন করা হয়। কিন্তু সে অজুহাত মিথ্যা। আসল উদ্দেশ্য ছিল কৃষক ও মজুরদের বিরুদ্ধে আঘাত হানা। একই বিষয় দেখাগিয়েছে জিএসটি নিয়েও। একই ভাবে করোনাভাইরাস অতিমারী সামলাতেও অর্থের প্রয়োজন ছিল, কিন্তু ওরা তার ধার ধারেনি।’

Related Articles

Back to top button
Close