fbpx
কলকাতাহেডলাইন

ফের রাজ্যে স্টাফ প্যাটার্নে সংযুক্ত হল নর্মাল সেক্সন, বিজিটিএ’র বড় সাফল্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  বিজিটিএ’র দাবি মেনে স্টাফ প্যাটর্নে সংযুক্ত হল নর্মাল সেক্সন। এমটাই জানাল বিজিটিএ শিক্ষক সংগঠন। গত বছর শিক্ষা দফতরের ওয়েব এনাবল স্টাফ প্যাটার্ন সিস্টেমে গ্রাজুয়েট শিক্ষকদের পদের অবনমন ঘটানো হয়েছিল। কিন্তু শিক্ষা দফতর পুনরায় স্টাফ প্যাটার্নের কাজ শুরু করার নির্দেশ দিল। গ্রাজুয়েট শিক্ষকদের দাবিকে মান্যতা দিয়ে” নর্মাল সেকশন” অপশনটি যুক্ত করা হল স্টাফ প্যাটার্নে। এবিষয়ে বিজিটিএর রাজ্য সম্পাদক সৌরেন ভট্টাচার্য বলেন, ‘আমরা সবসময় গ্রাজুয়েট শিক্ষকদের পাশে আছি। আমাদের আন্দোলনে শিক্ষা দপ্তর শেষ পর্যন্ত এই অনৈতিক সিদ্ধান্ত প্রত্যাহার করে নতুন করে স্টাফ প্যাটার্নের কাজ শুরু করতে বাধ্য হল। এটা আমাদের নৈতিক জয়।’

উল্লেখ্য, ২০১৬ সালের আগে নিযুক্ত শিক্ষকরা নর্মাল সেকশনের( পঞ্চম-দশম শ্রেণী) জন্য নিযুক্ত হয়েছিলেন। কিন্তু এই স্টাফ প্যাটার্নের ফর্ম দাখিলের সময় তাদের আপার প্রাইমারি সেকশনে দেখানো হয়েছিল। যা নিয়ে সমস্ত শিক্ষা মহলে চাঞ্চল্য দেখা দেয়।

আরও পড়ুন: সানাইয়ের পরিবর্তে বিষন্নতার সুর… বন্ধ রাখা হল ধান্যকুড়িয়া দুই ঐতিহ্যবাহী জমিদার বাড়ির পুজো

পরবর্তীকালে শিক্ষক পদের এই অবনমনের বিরুদ্ধে জেলায় জেলায় প্রতিটি ডিআই অফিসে ডেপুটেশন দেয় বৃহত্তর গ্রাজুয়েট টিচার্স এসোসিয়েশন বা বিজিটিএ। তারা রাস্তায় নেমে এর প্রতিবাদের পাশাপাশি শিক্ষা মন্ত্রীকে দাবিপত্র পেশ করে। বিভিন্ন জায়গায় জোরপূর্বক এই ওয়েব এনাবল স্টাফ প্যাটার্নের কাজ চলতে থাকলে বৃহত্তর গ্রাজুয়েট টিচার্স এসোসিয়েশনের পক্ষ থেকে এই অনৈতিক স্টাফ প্যাটার্নএর বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে একটি মামলা দায়ের করা হয়। তার কিছু দিনের মধ্যে স্টাফ প্যাটার্ন এর কাজ স্থাগতি হয়ে যায়। এখন পুনরায় শিক্ষকদের মর্যাদা ফিরিয়ে দেওয়ার কাজ শুরু করল রাজ্য সরকার।

Related Articles

Back to top button
Close