fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

নকশা অনুমোদনের পর বাড়ি নির্মাণে আরও একবছর সময় বৃদ্ধি করছে পুরসভা

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: বাড়ি তৈরির প্ল্যান অনুমোদনের পর নির্মাণের সময়সীমা বাড়ানো হল। আগেই এই সময়সীমা ছিল পাঁচ বছর। এবার তা বাড়িয়ে ছয় বছর করা হল। লকডাউনের জন্য জনজীবন থমকে যাওয়ায় এই সময়সীমাকে এক বছর বাড়ানো হল। এমনটাই জানিয়েছেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। খুব শীঘ্রই এই নিয়ম চালু হবে কলকাতা সহ একাধিক পুরসভায়।

এতদিন নিয়ম অনুযায়ী প্ল্যান অনুমোদন হওয়ার পর পাঁচ বছরের মধ্যে সেই বহুতল বাড়ানোর সম্পূর্ণ করতে হতো। কিন্তু লকডাউন শুরু হয়ে যাওয়ার ফলে জনজীবনের স্বাভাবিক ছন্দ নষ্ট হয়েছে। অনেক জায়গায় আনলক পর্বেও পাওয়া যাচ্ছে না মিস্ত্রি। এই সময়সীমা কে এক বছর বাড়িয়ে ছয় বছর করা হলো। তবে এই অতিরিক্ত এক বছর সময়ের জন্য কোনো রকম কর পুরসভাকে দিতে হবে না বলেই জানিয়েছেন ফিরহাদ হাকিম। তবে শুধু কলকাতা পুরসভার নয় রাজ্যের একাধিক পুরসভাতেই বলবৎ হবে এই নিয়ম। সংশ্লিষ্ট পুরসভা নিজেদের সময়সীমার থেকে একবছর করে সময় বৃদ্ধি করবে।

স্বভাবতই পুরসভার এই সিদ্ধান্তে অনেকটাই খুশি নির্মাণ কাজের সঙ্গে যুক্ত প্রমোটাররা। লকডাউনের ফলে কাজ থমকে গিয়েছে। তাই কাজ শুরু করতে না পেরে অনেকেই হতাশায় ভুগছিলেন। এদের মধ্যে অনেকের নির্মাণের সময় সীমা প্রায় শেষ। আমদানি না থাকলেও দিতে হবে পুরকর। প্রমোটার দের মতে লকডাউনের ফলে সাইটের কাজের টাকায় ঘাটতি পড়েছে। তার ওপর কর দেওয়া প্রায় গোদের ওপর বিশ্ফরা। তার মধ্যে মিস্তিরি পাওয়া যাচ্ছে না। এমন অবস্থায় পুরসভার এই সিদ্ধান্ত বার্তি অক্সিজেনের মত কাজ করবে।

 

Related Articles

Back to top button
Close