fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

হিন্দু মেয়েদের ধর্মান্তরকরণের ঘটনা বাড়ছে! সামনে এলো পাকিস্তানের জাতীয় মানবাধিকার কমিশনের রিপোর্ট

ইসলামাবাদ,  (সংবাদ সংস্থা) : হিন্দু মেয়েদের ধর্মান্তরকরণের ঘটনা বাড়ছে পাকিস্তানে। এই ঘটনায় প্রচ্ছন্ন মদত রয়েছে সে দেশের রাজনৈতিক নেতৃত্ব ও প্রশাসনেরও।ইমরান খানকে অস্বস্তিতে ফেলে সামনে এলো পাকিস্তানের জাতীয় মানবাধিকার কমিশনের রিপোর্ট। তবে শুধু হিন্দু নয়, ক্রিশ্চান মেয়েদের ধর্মান্তকরণের ঘটনাও বেড়ে চলেছে পাকিস্তানে।
ব্রিটেন থেকে প্রকাশিত আন্তর্জাতিক পত্রিকা দ্য স্পেক্টাটর-এ পাকিস্তানে সংখ্যালঘুদের ধর্মীয় স্বাধীনতার অধিকারের উপর একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এই প্রতিবেদনে পাকিস্তানের জাতীয় মানবাধিকার কমিশনের রিপোর্টকে সূত্র হিসাবে দাবি করে উল্লেখ করা হয়েছে, আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী প্রতিটি দেশের উচিত তাদের নাগরিকের ধর্মীয় স্বাধীনতা সুরক্ষিত করা। কিন্তু পাকিস্তান এবিষয়ে বিশেষ গুরুত্ব দেয় না। আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করেই সেখানে প্রায়  প্রতিদিন ধর্মীয় হিংসার ঘটনা ঘটে চলেছে।
প্রতিবছর ব্যাপকহারে হিন্দু মেয়েদের অপহরণ করে, বলপূর্বক ইসলাম ধর্মে ধর্মান্তরিত করা হয়। তারপর মুসলিম ছেলেদের সঙ্গে তাদের বিয়ে দিয়ে দেওয়া হয়। একই ঘটনা ঘটে চলেছে ক্রিশ্চান মেয়েদের সঙ্গেও।পাকিস্তানের জাতীয় মানবাধিকার কমিশনের  রিপোর্ট অনুযায়ী, প্রতিবছর কমপক্ষে হাজার জন অমুসলিম মেয়ে জোর করে ধর্মান্তকরণ করানো হয়। এদের মধ্যে বেশিরভাগই সিন্ধু প্রদেশের হিন্দু পরিবারের নাবালিকা।
সব থেকে মজার বিষয় হলো, এ ধরণের অসামাজিক ও অসাংবিধানিক কাজ করার ক্ষেত্রে মদত দাতা হয়ে ওঠে আইনের রক্ষকরাই। প্রতিবেদনে দাবি করা হয়েছে, জোর করে ধর্মান্তরকরণ করার বিষয়ে সবকিছু জানা সত্ত্বেও ব্যবস্থা নেয় না পাকিস্তানের প্রশাসন। শুধু তাই নয়, এই কাজে প্রচ্ছন্ন মদত দাতা হয়ে দাড়ায় পাকিস্তানের বেশিরভাগ রাজনৈতিক দলের নেতারা।
পাকিস্তানে যে হিন্দু সহ অমুসলিম নাগরিকদের জীবন দুর্বিসহ হয়ে উঠেছে সে বিষয়ে আন্তর্জাতিক স্তরে কত কয়েক বছর ধরেই অভিযোগ জানিয়ে আসছে ভারত। পাকিস্তানের জাতীয় মানবাধিকার কমিশনের রিপোর্টে এবার সেই দাবিকেই স্বীকৃতি দিলো।

Related Articles

Back to top button
Close