fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

করোনা: ত্রাণ তহবিলে দানে উৎসাহ বৃদ্ধি করতে অভিনব উদ্যোগ বালুরঘাটের চিত্র শিল্পীর

দুলাল সিংহ, দক্ষিণ দিনাজপুর: মুখ্যমন্ত্রীর ত্রান তহবিলে দানে সাধারণ মানুষদের উৎসাহ বৃদ্ধি করতে অভিনব উদ্যোগ বালুরঘাটের চিত্র শিল্পী-র। করোনা মোকাবিলায় গরিব মানুষদের পাশে দাঁড়াতে মুখ্যমন্ত্রীর ত্রান তহবিলে নির্দিষ্ট অংকের অর্থ দান করলেই সম্পূর্ণ বিনামূল্যে অর্থদাতার ছবি আঁকিয়ে দিচ্ছেন বালুরঘাটের চিত্রশিল্পী শুভাশিষ চক্রবর্তী। করোনা মোকাবিলায় লকডাউনকে সফল করতে গোটা দেশের মানুষ যখন স্বেচ্ছায় নিজেদেরকে গৃহবন্দী করতে বাধ্য হয়েছেন সেই সময় দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট শহরের রথতলা এলাকার বাসিন্দা পেশায় চিত্র শিল্পী শুভাশিষ চক্রবর্তী নিজের বাড়িতেই বসেই একে চলেছেন মুখ্যমন্ত্রীর ত্রান তহবিলে অর্থ দাতাদের ছবি। উদ্দেশ্য ত্রান তহবিলে দানের বিষয়ে সাধারণ মানুষদের মধ্যে যাতে উৎসাহের জোয়ার আসে।

বিগত দিনগুলিতে চিত্র শিল্পী শুভাশিষ চক্রবর্তীকে ফেসবুক বা সোশ্যাল মিডিয়াতে সক্রিয় থাকতে দেখা না গেলেও সোমবার চিত্র শিল্পী শুভাশিষ চক্রবর্তী নিজের ফেসবুক আকাউন্ট থেকে একটি ভিডিও পোস্ট দেন। যে ভিডিও-র দ্বারা তিনি তার সোশ্যাল মিডিয়ার বন্ধুদের করোনা মোকাবিলায় মুখ্যমন্ত্রীর ত্রান তহবিলে অর্থ দান করার অনুরোধ জানানোর পাশাপাশি ত্রান তহবিলে অর্থ দানে আগ্রহ বৃদ্ধির জন্য জনসাধারণের উদ্দেশ্যে প্রস্তাব দিয়ে বলেন যদি কেউ মুখ্যমন্ত্রীর ত্রান তহবিলে নির্দিষ্ট পরিমান অর্থ দান করলে তিনি অর্থদাতার ছবি বিনামূল্যে একে দেবেন। পেশাদার চিত্র শিল্পীর এহেন আহ্বানে শুনে সোমবার সোশ্যাল মিডিয়া মারফৎ একাধিক অর্থদাতা মুখ্যমন্ত্রীর ত্রান তহবিলে দান করা তাদের অর্থের রসিদ এবং একটি ছবি চিত্র শিল্পী শুভাশিষ চক্রবর্তী-কে পাঠাতে শুরু করে। চিত্র শিল্পী শুভাশিষ চক্রবর্তী-ও তার দেওয়া প্রতিশ্রুতি পূরণে সোমবার সকাল থেকে মুখ্যমন্ত্রীর ত্রান তহবিলে অর্থ দান করার বিনিময়ে অর্থদাতাদের ছবি আকতে শুরু করে।

আরও পড়ুন: রায়গঞ্জ যেন দুষ্কৃতীদের স্বর্গরাজ্য, অস্বস্তিতে শাসকদলের জেলা নেতৃত্ব

জানাগেছে, চিত্র শিল্পীর আহ্বানে সাড়া দিয়ে সোমবার দিনের শেষে মুখ্যমন্ত্রীর ত্রান তহবিলে ৫ জন অর্থ দান করে অর্থ দানের রসিদ সহ নিজেদের ছবি ঐ চিত্র শিল্পীর কাছে পাঠিয়েছেন তাদের ছবি আকিয়ে নেওয়ার জন্য। এও জানাগেছে, জেলার যুবকদের পাশাপাশি বালুরঘাটের চিত্র শিল্পী শুভাশিষ চক্রবর্তী-র এহেন আহ্বানে সাড়া দিয়েছে শিলিগুড়ি কলেজের অধ্যাপক প্রবীর কুন্ডু-ও।

চিত্র শিল্পী শুভাশিষ চক্রবর্তী-র এমন অভিনব ভাবনা প্রসঙ্গে বালুরঘাটের অংকন ছাত্রী নবমী বর্মণ বলেন শুভাশিষ দা শুধু জেলার নয়, রাজ্য তথা দেশীয় ক্ষেত্রেও একজন খ্যাতনামা চিত্র শিল্পী যিনি আমাদের কাছে রোল মডেল। বর্তমান সময়ে মানুষের বিপদের সময়ে মানুষের পাশে দাঁড়াতে মানুষদেরকে যেভাবে উৎসাহ জোগাচ্ছেন তা আমাদেরকে অনুপ্রাণিত করেছে।

একদা ক্রিকেটের মাঠের ২২ গজে দাঁড়িয়ে বিপক্ষের ত্রাস বোলারদের আগ্নেয়াস্ত্র স্বরুপ সুইংকে ব্যাটিং টেকনিকের দৌলতে কার্যত ভোতা করে দেওয়া দক্ষিণ দিনাজপুর জেলার প্রাক্তন ক্রিকেটার তথা চিত্রশিল্পী শুভাশিষ চক্রবর্তী এহেন উদ্যোগ প্রসঙ্গে তার বাল্যকালের বন্ধু তথা সতীর্থ তুহিন গুহ বলেন এরকম সময়ে শিল্পী হিসাবে শুভাশিষ যে পদক্ষেপ গ্রহণ করেছে সেজন্য কোন প্রশংসায় যথেষ্ট নয়। চিত্র শিল্পী শুভাশিষ চক্রবর্তী-র বক্তব্য ত্রান তহবিলে দানের বিষয়ে মানুষদের আগ্রহ বৃদ্ধি করতেই তার এই উদ্যোগ।

Related Articles

Back to top button
Close