fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

করোনায় এক মাস ধরে চিনে কোনও মৃত্যুর খবর নেই

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চিনে গত একমাসে কোনও মৃত্যুর খবর নেই। করোনায় মৃত্যুহীন একমাস পার করে ফেলেছে চিন। চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে চারজনের দেহে ভাইরাস শনাক্ত হয়েছে।

গত ১৪ এপ্রিল দেশে সর্বশেষ প্রাণহানির ঘটনা ঘটেছিল। গোটা দেশে এখন মাত্র ৯১ জন চিকিৎসাধীন এবং আইসোলেশন ও নজরদারিতে আছেন ৬১৩ জন। নতুন করে উপসর্গহীন রোগী মিলেছে ১১ জন। তবে উহানে নতুন করে করোনা রোগী শনাক্ত হওয়ায় সেখানকার এক কোটি ১০ লাখ লোকের নতুন করে করোনা পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনা ভাইরাসের উৎপত্তি কোথায়? মনুষ্য সৃষ্টি না বাদুড়ের মাধ্যমেই ছড়িয়েছে এই ভাইরাস? বিশ্বজুড়ে তরজা অব্যাহত। তার মধ্যেই ফের চিনে যেতে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রতিনিধি দল।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিদিন একবার করে এই ভাইরাস চিন তৈরি করেছে বলে দাবি করছেন। সরাসরি অভিযোগ করে বলেন, উহানের ভায়রোলজি ল্যাবেরোটরিতেই করোনাভাইরাস তৈরি করা হয়েছে। তার তথ্য আছে। অস্ট্রেলিয়া, জাপান সহ বেশ কয়েকটি দেশ চিনের কাছে ক্ষতিপূরণ দাবির কথাও তুলেছে। অন্যদিকে চিন বারবার দাবি করছে এটা তাদের তৈরি ভাইরাস নয়। পাল্টা চাপ দিতে তারাও আমেরিকার দিকে আঙুল তুলেছে।

Related Articles

Back to top button
Close