fbpx
কলকাতাহেডলাইন

করোনা প্রতিরোধে ‘আরোগ্য সন্দেশ’, তৈরি করছে রাজ্য

শরণানন্দ দাস, কলকাতা: বাঙালির মিষ্টি প্রেম ভুবন বিদিত। রসগোল্লা, ক্ষীরমোহন, ছানাবড়া, মিহিদানা, সীতাডোগ এখন বাঙালির ‘ স্টেটাস সিম্বল’। মারাদোনা, মেসি থেকে ব্যারেটো এ শহরে পা রেখেই সন্দেশের জাদুতে মুগ্ধ হয়েছেন। এবার সেই সন্দেশ করোনা প্রতিরোধে ‘ফ্রন্টলাইন যোদ্ধা।’ গোকুলে বাড়ছে ‘ আরোগ্য সন্দেশ’।
ব্যাপারটা কি? রাজ্য সরকারের প্রাণী সম্পদ উন্নয়ণ দফতরের উদ্যোগে তৈরি হচ্ছে করোনা প্রতিরোধকারী ‘ আরোগ্য সন্দেশ’। গরুর দুধ, মধু,তুলসিসহ আরও নানা রকম ভেষজ উপাদানে তৈরি হবে এই সন্দেশ। সুন্দরবন উন্নয়নমন্ত্রী মন্টুরাম পাখিরা জানিয়েছেন, ‘সুন্দরবনের ঝড়খালি, পিরখালি অঞ্চলের মধু সংগ্রহ করা হবে । এই মধু ‘ আরোগ্য সন্দেশের’ অন্যতম উপাদান হিসাবে ব্যবহৃত হবে।এই সন্দেশ শুধু রসনাতৃপ্তি করবে না, করোনার বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। আগামী ২ মাসের মধ্যে এই সন্দেশ মানুষের কাছে পৌঁছে যাবে।’ ইতিমধ্যেই শহরের একটি নামী মিষ্টার প্রতিষ্ঠান বাজারে এনেছে করোনা প্রতিরোধক ‘ইমিউনিটি’ সন্দেশ।’ তুলসি, হলুদ, ছোট এলাচ, যষ্ঠি মধু, কালোজিরে, তেজপাতা, জানা দিয়ে তৈরি এই মিষ্টি। আয়ুর্বেদ চিকিৎসকরা এই উদ্যোগের প্রশংসা করেছেন। তাঁদের মতে ভাগ- মাপ মেনে যদি ভেষজ মিষ্টি তৈরি করা হয় তাহলে তা কার্যকরী হবেই। তাঁদের বক্তব্য, তুলসি, যষ্টিমধু, কালোজিরে সবই শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আর এইসব ভেষজের সঙ্গে অনুপান হিসাবে মধু ব্যবহার করা হয়।
রোগমুক্তির সঙ্গে মিষ্টির ‘ মিষ্টি সম্পর্ক’ আজকের নয়। ইতিহাস প্রসিদ্ধ একটি পলায়ণের ঘটনা অনেকেরই স্মৃতিতে রয়েছে। মোগল সম্রাট আওরঙ্গজেব ছলনা করে বন্দি করেছিলেন ছত্রপতি শিবাজি ও তাঁর পুত্র শম্ভাজিকে। বন্দিদশায় অসুস্থতা আর তারপর আরোগ্যের খবর প্রচার করে সবাইকে মিষ্টি আর ফল বিতরণের ছলে পালিয়েছিলেন শিবাজি। এবার  ‘আরোগ্য সন্দেশ’ যদি দেশ থেকে করোনাকে তাড়াতে অনুঘটক হয় তারচেয়ে খুশির খবর আর কিছু হবে না।

Related Articles

Back to top button
Close