fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

করোনা নিষেধাজ্ঞা অমান্য, জিম্বাবোয়েতে গ্রেফতার লক্ষ মানুষ

নিজস্ব সংবাদদাতা, হারারে: করোনা নিষেধাজ্ঞা অমান্য করায় জিম্বাবোয়েতে গ্রেফতার হল লক্ষাধিক মানুষ। মহামারী করোনা ভাইরাসের বিস্তার রোধে জিম্বাবোয়েতে সরকারী নিষেধাজ্ঞা মানেনি এরা কেউ। গত মার্চ থেকে এখন পর্যন্ত এক লক্ষ ৫ হাজারের বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে জিম্বাবোয়ে পুলিশ।

পুলিশ সূত্রে জানা গেছে, কোনও প্রয়োজন ছাড়াই চলাফেরা অথবা মুখে মাস্ক না পরার করার কারণে গত দুই দিনে প্রায় এক হাজার জনকে গ্রেফতার করা হয়েছে। তবে কিছুটা শিথিল হয়েছে করোনা নিয়ন্ত্রণ সংক্রান্ত নিষেধাজ্ঞা। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা দেড় হাজারের বেশি। সমালোচকরা অবশ্য বলছেন, করোনার নিয়ন্ত্রণের জন্য জারি নিষেধাজ্ঞাগুলিকে বিরোধী ছাড়াও অ্যাক্টিভিস্ট গ্রেফতারের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে সরকার। এর প্রতিবাদে বিরোধী দল ও সুশীল সমাজ আগামী ৩১ জুলাইন দেশজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছেন, একইসঙ্গে প্রেসিডেন্ট এমারসন মনাঙ্গাগোয়ার পদত্যাগ দাবি করছেন।

[আরও পড়ুন- মৃত্যু পথযাত্রী মা, জানালায় বসে অপেক্ষায় ছেলে, ‘ভাইরাল’ বারুদের গন্ধমাখা প্যালেস্টাইনে]

বর্তমান বিধিনিষেধ অনুযায়ী, বিদেশ থেকে যারা দেশে ফিরবেন তাদেরকে সরকার অনুমোদিত কেন্দ্রে তিন সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকতে হবে। পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, কোয়ারেন্টাইন সেন্টার থেকে মোট ২৭৬ জন পালিয়ে গেছেন। যাদের মধ্যে কিছু মানুষ করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। পালিয়ে যাওয়াদের মধ্যে গ্রেফতার হওয়া ৩০ জনকে পরিবার ও কমিউনিটিতে ভাইরাসটির বিস্তার ঘটনার দায়ে আদালতে তোলা হবে। সূত্রের খবর, এর মধ্যে এমন দুজন ব্যক্তি রয়েছেন যাদের মাধ্যমে তাদের পরিবারের আরও সাত সদস্য করোনা আক্রান্ত হন। এরই মাঝে, অর্থনীতিবিদরা জানাচ্ছেন, করোনা প্রতিরোধে জারি নিষেধাজ্ঞার কারণে জিম্বাবোয়ের ভঙ্গুর অর্থনীতি এবং রাজনৈতিক সংকট আরও গভীর ও শোচনীয় হয়ে পড়েছে। সরকারি পূর্বাভাসে বলা হচ্ছে, এবার দেশের অর্থনীতি ৪ দশমিক ৫ শতাংশ হ্রাস পাবে।

 

Related Articles

Back to top button
Close