fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

করোনায় বিপর্যস্ত ইতালিতে ৪ মে থেকেই শিথিল হচ্ছে লকডাউন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা বিধ্বস্ত ইতালিতে আগামী ৪ মে থেকেই শিথিল হচ্ছে লকডাউন। রবিবার ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে জানিয়েছেন, প্রথমে উ‍ৎপাদন, নির্মাণ শিল্প সহ ব্যবসায়িক প্রতিষ্ঠান খোলা হবে।

গত ২৪ ঘণ্টায় দেশে সবচেয়ে কম মানুষের প্রাণহানি হলেও যতক্ষণ না পর্যন্ত প্রতিষেধক আবিষ্কার হচ্ছে ততক্ষণ পর্যন্ত মৃত্যুহার শূন্যে নিয়ে যাওয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে। তিনি আরও জানিয়েছেন যে, আগামী সেপ্টেম্বরেও স্কুলগুলো খোলা সম্ভব হচ্ছে না। পাশাপাশি লকডাউন শিথিল করা হলেও সামাজিক দূরত্ব বজায় রেখে সকলকে চলার নির্দেশ দিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, গত ৯ মার্চ থেকে লকডাউন চলছে ইতালিতে। বন্ধ ছিল স্কুল, কলেজ, ব্যবসা প্রতিষ্ঠান সব। শুধুমাত্র অত্যাবশ্যকীয় পণ্য কেনার জন্যই বাসিন্দাদের বাড়ির বাইরে যাওয়ার অনুমতি দিয়েছিল সেই দেশের সরকার।

প্রাণঘাতী করোনার তাণ্ডবে গত দুইমাস ধরে মৃত্যুপুরীতে পরিণত হয়েছিল ইউরোপের দেশটি। রবিবার পর্যন্ত মারণ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ২৬ হাজার ৬৪৪ জন আর আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৭ হাজার ৬৭৫ জন। সুস্থ হয়ে উঠেছেন ৬৪ হাজার ৯২৮ জন। সাধারণ মানুষের চলাচলের উপরেও কড়া বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

প্রসঙ্গত লকডাউন চলাকালীন দেশের নাগরিকদের আর্থিকভাবে সহযোগিতা করেছে ইতালি সরকার। লকডাউনের কাজে যারা কর্মহীন হয়ে পড়েছেন তাদের ৬০০ ও ৩০০ ইউরো করে আর্থিক সাহায্য দেওয়া হয়েছে।

Related Articles

Back to top button
Close