fbpx
আন্তর্জাতিকহেডলাইন

রোগী করোনা আক্রান্ত! জানা যাবে খুব সহজেই

যুগশঙ্খ, ওয়েব ডেস্ক: করোনা  নাক কিংবা মুখে কাঠি ঢুকিয়ে নমুনা সংগ্রহের ঝামেলা দিন শেষ।এসে গেগেল সহজ পরীক্ষা। পাশাপাশি পরীক্ষাটি অত্যন্ত দ্রুত হবে। ফুঁ দেওয়ার কয়েক মিনিটের মধ্যেই যন্ত্রটি বলে দেবে- সংশ্লিষ্ট ব্যক্তি করোনায় আক্রান্ত কি না

জরুরি ভিত্তিতে এই পদ্ধতি ব্যবহারের অনুমোদন দিয়েছে এফডিএ। এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, পরীক্ষাটি করোনা নির্ণয় করতে প্রায় ৯১.২ শতাংশ সঠিক। আর করোনা নেগেটিভ নমুনা চিহ্নিত করার ক্ষমতা প্রায় ৯৯.৩ শতাংশ।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (এফডিএ) জরুরি ভিত্তিতে করোনাভাইরাস পরীক্ষার নতুন একটি পদ্ধতির অনুমোদন দিয়েছে। নিঃশ্বাসের নমুনা ব্যবহার করে সংক্রমণ পরীক্ষা করা হবে। এর নাম ইনস্পেক্ট আইআর কভিড-১৯ ব্রেথালাইজার।

এফডিএ জানিয়েছে, এ পদ্ধতিতে করোনা পরীক্ষায় মাত্র কয়েক মিনিট সময় লাগবে। অথচ, করোনা পরীক্ষার অন্য পদ্ধতিগুলোতে লালা রসের নমুনা সংগ্রহ করতে হতো।
নতুন পদ্ধতি সেই দিক থেকে একেবারেই আলাদা। এ পদ্ধতিতে বিশেষজ্ঞদের উপস্থিতিতে একটি নির্দিষ্ট যন্ত্রে শ্বাস ছাড়তে হবে বা ফুঁ দিতে হবে। নিঃশ্বাস পরীক্ষা করেই যন্ত্রটি জানিয়ে দেবে করোনা পরীক্ষার ফল।

Related Articles

Back to top button
Close