fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

জ্বর বা অন্য উপসর্গ না থাকলে টেস্ট ছাড়াই হাসপাতাল থেকে ছুটি মিলবে ‘করোনা রোগীর’

অভীক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: প্রত্যেক দিন বিপুল পরিমাণ মানুষ করোনা সংক্রমণের জেরে ভর্তি হচ্ছেন হাসপাতালে বা সেফ হোমে। কিন্তু হাসপাতালের শয্যা সঙ্কট ও বিপুল ভিড়ের জেরে আগের মত দু’বার করোনা টেস্ট করে নেগেটিভ দেখে ছাড়ার মত সুযোগ মিলছে না। সেই কারণে এবার জ্বর বা উপসর্গ না থাকলে টেস্ট ব্যতিরেকেই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার নির্দেশিকা জারি করল নবান্ন।

প্রসঙ্গত, করোনার সংক্রমণ কাটিয়ে সুস্থ হয়ে ওঠার পরও বহু মানুষ স্বাভাবিক জীবনে ফিরতে পারছেন না। এবার তাই নয়া নির্দেশিকা প্রকাশ করল স্বাস্থ্যভবন। নির্দেশিকায় বলা হয়েছে, করোনা ধরা পড়ার ৭ দিন অতিক্রম হওয়ার পরে যদি আরও ৩ দিন জ্বর বা অন্য কোনও উপসর্গ না থাকে, তবে কোনও টেস্ট ছাড়াই হাসপাতাল বা সেফ হোম থেকে সার্টিফিকেট সহ-ই তাঁকে ছুটি দিয়ে দেবেন চিকিৎসকরা। এরপর ৭ দিন হোম আইসোলেশনে থাকার পর স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন ওই ব্যক্তি। এই মর্মে সব জায়গায় স্বাস্থ্যভবন থেকে নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন:কোভিড-মুক্ত হয়ে ঘরে ফিরলেন বলিউডের ‘সরকার’

প্রসঙ্গত, করোনার সংক্রমণ সারিয়ে সুস্থ হয়ে ওঠার পরেও বহু মানুষকে হেনস্থা বা সামাজিকভাবে একঘরের সম্মুখীন হতে হচ্ছে বলে অভিযোগ। সেকারণেই এই নয়া নির্দেশিকা বলে দাবি প্রশাসনের। তবে নয়া এই নির্দেশিকা নিয়েও প্রশ্ন তুলেছেন বিরোধীরা। তাদের দাবি, উপসর্গহীন থাকলেও কেউ যদি ভিতরে ভিতরে অসুস্থ থাকেন, সেক্ষেত্রে তাকে ছেড়ে দিলে তিনি বাড়ি ফিরে পরিবারের এবং এলাকার লোকজনকে সংক্রামিত করতে পারেন। হাসপাতাল বা সেফ হোম থেকে রোগী কমানোর লক্ষ্যে এই নির্দেশিকায় তখন উলটে বিপদ আরও বেড়ে ব্যুমেরাং হয়ে যাবে। যদি এই ধরনের দাবি মানতে নারাজ নবান্নের শীর্ষকর্তারা

Related Articles

Back to top button
Close