fbpx
হেডলাইন

করোনা প্রতিরোধ নতুন দাওয়াই অ্যামাজনের গ্রামবাসীদের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বিশ্বজুড়ে চলছে করোনার তাণ্ডব। করোনার থাবা পৌঁছে গিয়েছে অ্যামাজনেও। করোনার ছোঁয়াচ এড়াতে পূর্ব অ্যামাজনের কিছু গ্রামবাসী জাম্বু চা নামে একধরণের বিশেষ চা পান করছেন বলে জানা যাচ্ছে। গ্রামবাসীদের দাবি তাতে সুফলও মিলছে। সাধারণত গুল্ম প্রজাতির এই সেখানে দাঁতে ব্যথা উপশমকারী ওষুধ হিসাবে পরিচিত। এছাড়া উষনি শাক মূলত গুল্ম প্রজাতির Asteraceae পরিবারের একটি উদ্ভিদ। এর বোটানিক্যাল নাম Acmella oleracea। ইতিমধ্যেই ওই গ্রামের বাসিন্দা বছর ৬৫-র মারিয়া ডি নজারি সাজেস করোনা আক্রান্ত হয়েছিলেন। পরবর্তীতে এই তেঁতো শাক থেকে তৈরি পানীয় খেয়েই তিনি সুস্থ হয়ে উঠেছেন।

এদিকে ইউরোপ আমেরিকার পর এখন করোনার নতুন ভর কেন্দ্র ব্রাজিল। ইতিমধ্যেই সেখানে করোনা আক্রান্তের সংখ্যা ৯ লক্ষ ২৮ হাজারের গণ্ডি পার করেছে। মারা গেছেন ৪৫ হাজারের বেশি মানুষ। এদিকে শহরাঞ্চল ছাড়া অ্যামাজন অববাহিকার তীরে অধিকাংশ ব্রাজিলিয়ান গ্রামে আদিবাসীদের বাস।

আরও পড়ুন: একদিনের মুষুলধারে বৃষ্টিতেই ভেঙে পড়ল গ্রামীণ সড়ক

এদিকে করোনা চিকিৎসায় হাইড্রোক্সাইক্লোরোকুইনের ব্যবহার এখন সাড়া বিশ্বেই প্রশ্ন চিহ্নের মুখে। অনেক গবেষকেরাই বলছেন এতে লাভের থেকে ক্ষতি বেশি হচ্ছে। একসময় আমেরিকার হাত ধরে সুখ্যাতি পাওয়া এই ওষুধের ব্যবহার এখন সেখানেই বন্ধের মুখে। যদিও ব্রাজিলের চিত্রটা খানিক আলাদা। জরুরী ক্ষেত্রে এখনও সেখানে এই ওষুধের ব্যবহার চলছে বলে জানা যাচ্ছে।

Related Articles

Back to top button
Close