fbpx
দেশহেডলাইন

করোনার জের, ভারতে ব্যাঙ্ক ক্রেডিট কমে ক্ষতি ৫৪ হাজার কোটি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনার জেরে দেশের অর্থনীতির বেহাল দশা। একেবারে তলানিতে ঠেকেছে অর্থনীতি। বিভিন্ন সেক্টরে কাজ হারিয়েছেন লাখ লাখ মানুষ। করোনা আবহে ব্যাপক ক্ষতি হয়েছে ব্যাঙ্কিং ব্যবস্থাতেও। করোনা মহামারীর কারণে ভারতে ব্যাংক ক্রেডিট কমেছে ৫৪,০০০ কোটি। ২০২০-র ২৮ অগাস্টের রিপোর্টে বিপুল পরিমাণ হ্রাস পেয়ে ব্যাঙ্ক ক্রেডিট দাঁড়িয়েছে ১০২.১১ ট্রিলিয়নে। ৩১ জুলাই পর্যন্ত ব্যাঙ্ক ক্রেডিটের পরিমাণ ছিল ১০২.৬৫ ট্রিলিয়ন।

করোনা মহামারী ২০২০ সালের এপ্রিল-জুন মাসে জিডিপিতে প্রভাব ফেলেছিল। ২৩.৯ শতাংশ হ্রাস পেয়ে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি মারাত্মকভাবে ধাক্কা খায়। ব্যাঙ্কগুলি অগাস্টে ১৫,০০০ কোটি টাকার বেশি আমানত অর্জন করেছে। ২০২০ সালের ২৮ আগস্ট শেষ হওয়া পাক্ষিক মাসে ব্যাংকগুলি প্রায় ৯৬,২৫৫ কোটি টাকা যোগ করেছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তথ্য অনুসারে ২৮ শে আগস্ট ব্যাঙ্কের প্রবৃদ্ধি ৫.৫ শতাংশই রয়ে গিয়েছে। ১৪ আগস্ট পর্যন্ত আগের পক্ষকাল সময়েও ব্যাঙ্কের প্রবৃদ্ধি একই ছিল। গত বছরের একই সময়ে ডাবল ডিজিটে ছিল ব্যাঙ্কের প্রবৃদ্ধি। ২০১৯-এর ৩০ অগাস্ট ব্যাঙ্ক প্রবৃদ্ধি ছিল ১০.২ শতাংশ। কেয়ার রেটিং এক বিবৃতিতে বলেছে যে, এই মন্দা ব্যাঙ্কিং ব্যবস্থায় দুর্বল চাহিদা এবং ঝুঁকি নিরসনের প্রতিফলনেই ঘটেছে। ২০২০ সালের আগস্ট মাসে কোভিড-১৯ মহামারী নিয়ন্ত্রণে আরোপিত নিষেধাজ্ঞাগুলি আরও কমিয়ে আনা হয়েছে এবং ব্যাঙ্কগুলি সরকারি গ্যারান্টিযুক্ত ঋণ প্রকল্পের আওতায় ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগে ঋণ বিতরণের পদক্ষেপ নিয়েছে। তবুও, বর্ধিত ঋণ বৃদ্ধি দুর্বল হয়ে আছে বলে ব্যাংকাররা জানিয়েছেন।

Related Articles

Back to top button
Close