fbpx
আন্তর্জাতিকহেডলাইন

করোনা: ব্রাজিলে ১০০০ জনের উপর হবে চূড়ান্ত পর্বের ট্রায়াল!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সারাবিশ্বে জোরালোভাবে তাণ্ডব চালাচ্ছে মারণ করোনা ভাইরাস। এখনও পর্যন্ত বিশ্বে লক্ষাধিক মানুষের প্রাণ কেড়েছে এই ভাইরাস। করোনা মোকাবিলায় প্রায় ১০০টি প্রতিষেধকের ওপর পরীক্ষা-নিরীক্ষার কাজ চলছে। এর মধ্যে ৪টির ক্ষেত্রে অগ্রগতি ও সাফল্য সবচেয়ে বেশি। এগুলির বাণিজ্যিক ভাবে উৎপাদন আর চিকিৎসায় প্রয়োগ শুরু হওয়া শুধু সময়ের অপেক্ষা। এই ৪টির করোনা প্রতিষেধকের মধ্যে সবচেয়ে এগিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি প্রতিষেধক ChAdOx1 nCoV-19।

আরও পড়ুন: আমেরিকায় জর্জ ফ্লয়েডের হত্যার প্রতিবাদ ছড়িয়ে পড়ছে গোটা বিশ্বে

করোনায় সবচেয়ে বিপর্যস্ত মার্কিন যুক্তরাষ্ট্র আর ব্রাজিল৷ ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন করোনভাইরাসের প্রতিষেধক তৈরির জন্য সম্ভাব্য পাঁচটি প্রতিষ্ঠান বা সংস্থাকে বেছে নিয়েছিল৷ তার মধ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় আর অ্যাস্ট্রাজেনেকা পিএলসি-এর যৌথভাবে পরীক্ষিত প্রতিষেধকটির ‘হিউম্যান ট্রায়াল’-এর অনুমোদন দিল ব্রাজিল। ১০০০ জনের উপর হবে চূড়ান্ত পর্বের ট্রায়াল।

ব্রাজিলে এ পর্যন্ত ৫ লক্ষ ৮৭ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। সে দেশে ৩২ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে এই ভাইরাসে। এই পরিস্থিতিতে সেখানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তৈরি ChAdOx1 nCoV-19-এর ‘হিউম্যান ট্রায়াল’-এর অনুমোদন দিয়েছে সে দেশের সরকার।

Related Articles

Back to top button
Close