fbpx
দেশহেডলাইন

এবার করোনা চিকিৎসায় আয়ুষ বা হোমিওপ্যাথি ওষুধ নয়, স্পষ্ট জানাল সুপ্রিম কোর্ট

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: এবার থেকে মারণ করোনা চিকিৎসায় আয়ুষ বা হোমিওপ্যাথির ওষুধ নয়। কেন্দ্রকে স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। এর আগে কেরল হাইকোর্ট করোনা চিকিৎসায় আয়ুষ ও হোমিওপ্যাথি ওষুধ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল। তার বিরুদ্ধেই সুপ্রিম কোর্টে আর্জি জানায় একটি হোমিও ফার্মেসি স্কুল। এবার কেরল আদালতের সিদ্ধান্তকেই মান্যতা দিল শীর্ষ আদালত। সুপ্রিম রায়ে পাশপাশি কেন্দ্রও কিছুটা ধাক্কা খেল বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

 

প্রসঙ্গত, গত ২১ আগস্ট কেরল হাইকোর্ট করোনা চিকিৎসায় আয়ুষ ও হোমিওপ্যাথি ওষুধের ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে ডঃ একেবি সদভাবনা মিশন স্কুল অব হোমিও ফার্মেসি সুপ্রিম কোর্টে আর্জি দাখিল করে। মঙ্গলবার বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি সুভাষ রেড্ডি ও বিচারপতি এমআর শাহ-র বেঞ্চ সেই আবেদনের শুনানিতে কেরল হাইকোর্টের সিদ্ধান্তই বহাল রাখে। সুপ্রিম কোর্টের নির্দেশে বলা হয়, স্বাস্থ্যমন্ত্রক-এর তরফে আয়ুষ ও হোমিওপ্যাথি চিকিৎসকদের সরকার অনুমোদন প্রাপ্ত ট্যাবলেট ও মিক্সচার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও করোনা প্রতিরোধে ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছিল। সেখানে করোনা চিকিৎসায় আয়ুষ বা হোমিওপ্যাথি ওষুধ ব্যবহারের কথা বলা হয়নি।

 

অক্টোবর মাসেও করোনা চিকিৎসায় আয়ুষের ব্যবহার নিয়ে বিতর্কের শুরু হয়। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন কোভিড-১৯ প্রতিরোধে যে ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট প্রোটোকল প্রকাশ করেন, তাতে যোগা ও খাদ্যাভাসের পাশাপাশি আয়ুর্বেদিক ভেষজের ব্যবহার উল্লেখ ছিল। অশ্বগন্ধা ও আয়ুষ-৬৪-র মতো পথ্যের ব্যবহারে করোনা সংক্রমণ রোধ এবং স্বল্প ও মাঝারি উপসর্গযুক্ত করোনা রোগীদের চিকিৎসা সম্ভব বলে দাবি করা হয় সেই নির্দেশিকায়।

Related Articles

Back to top button
Close