fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

সম্ভাব্য ভ্যাকসিন নিয়ে দ্বন্দ্ব, আমেরিকাকে প্রাধান্য দিতে নারাজ ফ্রান্স

প্যারিস : এখনও মহামারী করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার হয়নি। তার আগেই সম্ভাব্য ভ্যাকসিনের বিতরণ নিয়ে দ্বন্দ্ব জড়িয়েছে ফ্রান্সের প্রধানমন্ত্রী ও ফ্রান্সের ফার্মাসিউটিক্যালস জায়ান্ট কোম্পানি সানোফির প্রধান।

এদিন, ফ্রান্সের প্রধানমন্ত্রী অ্যাডওয়ার্ড ফিলিপ বলেছেন, ‘করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে সফল হলে তা গোটা বিশ্বকেই দিতে হবে, শুধু মার্কিন যুক্তরাষ্ট্রকে এ ক্ষেত্রে প্রাধান্য দেওয়া যাবে না।’ যেখানে, ফ্রান্সের ফার্মাসিউটিক্যালস জায়ান্ট কোম্পানি সানোফির প্রধান কর্মকর্তা পল হাডসন বলেছেন, ‘আবিস্কারের পর ভ্যাকসিনের প্রথম চালান মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য সংরক্ষণ করা হবে বলে।’ সানোফির প্রধান কর্মকর্তা দাবি করেছেন, ‘ভ্যাকসিনের গবেষণায় অর্থ সহায়তা করায় প্রথম চালানটি পাবে যুক্তরাষ্ট্র। কারণ তারা ঝুঁকি নিয়ে এই প্রকল্পে বিনিয়োগ করেছে।’ কিন্তু, সানোফির প্রধানের এই দাবি মেনে ট্রাম্পের দেশকে প্রথমেই কোন ভ্যাকসিন দিতে নারাজ ফ্রান্সের প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, ইউরোপীয় কমিশনও এক বিবৃতিতে বলেছে, ‘করোনার ভ্যাকসিন এলে তা সবার জন্য উন্মুক্ত করতে হবে এবং বিশ্বব্যাপী ন্যায়ের ভিত্তিতে বণ্টন করতে হবে।’ তবে, যে ভ্যাকসিন নিয়ে এই বিতর্ক তা এখনও গবেষণার পর্যায়ে রয়েছে। এখন পর্যন্ত পরীক্ষা পর্বই শেষ হয় নি।

সম্প্রতি, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জার্মানির বেসরকারি গবেষণা সংস্থা ‘কিওরভ্যাক’-কে একশো কোটি ডলার প্রস্তাব করেছিলেন যাতে ভ্যাকসিন আবিষ্কার হলে যুক্তরাষ্ট্রকে একচেটিয়া অধিকার দেওয়া হয়। এর মাঝে ফ্রান্সের প্রধানমন্ত্রীর এই মন্তব্য সামনে এলো।

Related Articles

Back to top button
Close