fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

করোনা টিকার সফল আবিষ্কার করেছে ইজরায়েল, দাবি সে দেশের প্রতিরক্ষা মন্ত্রীর

ঋদ্ধিমান রায়: করোনাসুরের দাপটে পৃথিবী জুড়ে মৃতের সংখ্যা ছাড়িয়েছে আড়াই লক্ষ। বিভিন্ন সংস্থা সম্মিলিত ভাবে প্রচেষ্টা চালাচ্ছে এই মারণব্যাধিকে দ্রুত নিরস্ত্র করার। এরই মধ্যে আশার আলো দেখাল ইজরায়েল।

ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী নফতালি বেন্নেট দাবি করেন যে, দেশের ডিফেন্স বায়োলজিক্যাল ইনস্টিটিউট করোনা ভাইরাসের টিকা তৈরি করে ফেলেছে। সেই সঙ্গে তিনি জানান, ইনস্টিটিউট অত্যন্ত সাফল্যের সঙ্গে করোনার এন্টিবডি প্রস্তুত করছে এবং এখন এর স্বীকৃতি আদায় ও ব্যাপক পরিমাণে উৎপাদন পদ্ধতির জন্য কাজ চলছে।

সূত্রের খবর, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যালয়ের অন্তর্গত অত্যন্ত গোপনীয় ইজরায়েল ইনস্টিটিউট ফর বায়োলজিক্যাল রিসার্চ -এর স্বীকৃতির পরই বেন্নেট এই ঘোষণা করেন। বেন্নেটের মতে এই প্রতিষেধকটি মনোক্লোন পদ্ধতিতে করোনা ভাইরাসের উপর হামলা করে রোগীর শরীরেই ভাইরাস নির্বীজ করে দিতে সক্ষম। ভ্যাকসিনটি সম্পর্কে ব্যাখ্যা দিতে গিয়ে তিনি এই অভূতপূর্ব সাফল্যের জন্য ইনস্টিটিউটের কর্মচারীদের শুভেচ্ছাও জানান।

তবে তিনি এটা জানান নি যে, টিকাটি মানবশরীরে এখনও পর্যন্ত ট্রায়াল করা হয়েছে কি না। তবে ইজরায়েলের দাবি মত টিকাটির সফল ভাবে ভাইরাস নির্মূল করার ক্ষমতা থাকলে করোনাকে পরাস্ত করার চাবিটি যে মানবসমাজের হাতে এসে গেল, তা বলার অপেক্ষা রাখে না।

Related Articles

Back to top button
Close