fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

২০২১-এর আগে মিলবে না করোনা ভ্যাকসিন: WHO

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনার হাত থেকে বাঁচতে একমাত্র হাতিয়ার ভ্যাকসিন। সেই ভ্যাকসিন আবিষ্কার নিয়ে গোটা বিশ্ব জুড়েই চাপান-উতোর শুরু হয়েছে। সকলের প্রতীক্ষা ভ্যাকসিন আবিষ্কার হলেই করোনা সমূলে উৎখাত করা সম্ভব হবে। ইতিমধ্যেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের করোনা ভ্যাকসিন মানুষের মধ্যে কিছুটা হলেও আশার সঞ্চার করেছে। তবে এই নিয়ে কোনও খুশির বার্তা শোনা গেল না বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখে।

সংস্থার জরুরি বিষয়ক কর্মসূচির প্রধান মাইক রায়ান জানিয়ে দেন ‘২০২১ সালের প্রথম দিকের আগে অর্থা‍ৎ মার্চ-এপ্রিলের আগে করোনা ভ্যাকসিন হাতের নাগালে আসবে না’।

আরও পড়ুন: রাস্তাঘাট শুনশান, করোনা আবহে রাজ্যের নির্দেশে চলছে লকডাউন

একই শঙ্কার কথা অবশ্য আগেই শুনিয়েছিলেন অক্সফোর্ড গবেষক দলের প্রধান সারাহ গিলবার্ট। তিনি সেই সময় জানিয়েছিলেন ‘চলতি বছরে করোনার ভ্যাকসিন পাওয়া যাবে, তা নিশ্চিত নয়।’

এদিকে এই অবস্থার মধ্যে  চলতি বছরে করোনার ভ্যাকসিন বাজারে কখন মিলবে তা নিয়ে আগেভাগেই জানিয়েছে সেরাম ইনস্টিটিউটের কর্ণধার!  কিভাবে এত নিশ্চিত করে সেরাম ইনস্টিটিউটের কর্ণধার-এর বলা সম্ভব হল সেই প্রশ্ন ইতিমধ্যেই মাথাচাড়া দিয়ে উঠেছে। বাজার বিশেষজ্ঞরা মনে করছেন, দেশবাসীকে বিভ্রান্ত চেষ্টা করছে সেরাম ইনস্টিটিউটের কর্ণধার।

দেশবাসীর কাছে করোনা ভ্যাকসিন আবিষ্কার আশার আলো দেখালেও তা কবে হাতে এসে পৌঁছবে তা নিয়ে এখনও অনিশ্চয়তায় বিশ্ববাসী।

Related Articles

Back to top button
Close