fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

বিড়াল থেকেও ছড়াতে পারে করোনা ভাইরাস, আতঙ্কের কথা শোনালেন বিশেষজ্ঞরা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা আবহে বিপর্যস্ত গোটা বিশ্ব। সংক্রমণ আর মৃত্যুর সংখ্যা কখনও উর্দ্ধগামী, আবার কখনও কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে। তবে করোনার ত্রাস অব্যাহত। তবে করোনার সংক্রমণ ছড়াতে পারে পশুদের থেকেও। কুকুর, বিড়াল থেকেও ছড়িয়ে পড়তে পারে এই মারণ ভাইরাস। এই রকম আতঙ্কের কথা শোনাচ্ছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি একটি স্বাস্থ্য সংক্রান্ত জার্নালে চাঞ্চল্যকর দাবি জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী।

এই ব্যাপারে সতর্কতা অবলম্বন করতে পোষা বিড়ালকে বাড়ির ভিতরে রাখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এমনকী যদি করোনা আক্রান্ত কোনও ব্যক্তির বাড়িতে পোষা বিড়াল থাকে, তাহলে বিড়ালটিকে কোনও ভাবেই আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আনা যাবে না।

আরও পড়ুন:বিতর্কিত চিঠির জের, সাধারণ সম্পাদকের পদ থেকে সরানো হল কংগ্রেস নেতা গুলাম নবি আজাদকে

মার্কিন গবেষকরা জানিয়েছেন যে, চিনের উহানেও যখন করোনার প্রাদুর্ভাব দেখা দেয়, তখন সেখানে থাকা ১৫ শতাংশ বিড়ালের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গিয়েছিল। জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত সময়ের মধ্যে চিনের বিভিন্ন শহরের মোট ১০০টি বিড়ালের রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছিল। সেই রিপোর্ট পজিটিভ আসে। তবে এই সংক্রমণ মানব শরীর থেকে বিড়ালের শরীর থেকেই এসেছিল বলে অভিমত বিশেষজ্ঞদের। তবে মার্কিন যুক্তরাষ্ট্রে এখনও পর্যন্ত মোট ১৭ টি বিড়ালের দেহে করোনার জীবাণু মিলেছে।

তবে চিনের হুয়াজং কৃষিবিদ্যালয়ের গবেষকদের মতে, মোট ১৪১ টি বিড়ালের রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছে। ১০২ টি বিড়ালের দেহে করোনার জীবাণু মিলেছে।

Related Articles

Back to top button
Close