fbpx
আন্তর্জাতিকহেডলাইন

উহান থেকেই ছড়িয়েছে করোনা ভাইরাস: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সুজয় অধিকারী: আমেরিকা বা অন্য কোন দেশ নয়। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিজে জানালো যে চিনের উহানের বাজার থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে। করোনা ভাইরাস যখন বিশ্বের একের পর এক দেশে মারুন রূপ ধারণ করেছে, তখন থেকেই আমেরিকার মতো কিছু দেশ করোনা ভাইরাসের জন্য চিনকে দায়ী করছে। অনেকদিন থেকেই আশঙ্কা ছিল চিনের উহান প্রদেশের সি ফুড মার্কেট থেকেই ছড়িয়েছে করোনা রোগের ভাইরাস। আবার কেউ দাবি করছিল উহানে চিনের জৈব মারণাস্ত্র তৈরীর ল্যাব থেকেই করোনা রোগের ভাইরাস লিক হয়েছে, আবার কোনো দেশ দাবি করছিল বাদুড়ের মতো কিছু নিম্ন শ্রেণীর প্রাণীদের দেহ থেকেই উৎপত্তি করোনা রোগের ভাইরাসের।

আরও পড়ুন: করোনা সংক্রমণের মধ্যেও বন্ধ নেই জঙ্গি হামলা, পাকিস্তানি সেনার গুলি ছোড়া, দেওয়া হবে যোগ্য জবাব

তবে এই নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রায় চুপি ছিল। মুখ খুললেও যেন কিছুটা চিনের সুরে কথা বলছিল। এদিকে আমেরিকা প্রথম থেকেই চিনের ওপর দোষ দিয়ে আসছে। কার্যত বুনিবনা হয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা-এর সঙ্গে আমেরিকার। আমেরিকা তাদের আর্থিক অনুদানও বন্ধ করে দিয়েছে। বিশেষজ্ঞদের কথায়; এর জন্যই চীনের বিরুদ্ধে এবার মুখ খুলতে শুরু করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গতকাল বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ পিটার বেন এমবারেক বলেন; “প্রকৃতপক্ষে কি হয়েছে তা আমরা এখনো পরিষ্কার করে জানিনা। কিন্তু সংক্রমণের ক্ষেত্রে উড়ানের বাজারের ভূমিকা অনস্বীকার্য। এ ব্যাপারে আরও গবেষণার প্রয়োজন আছে।” বর্তমানে বিশ্বের মোট করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৩৯ লক্ষ্য। সুস্থ হয়ে উঠেছে প্রায় ১৩ লক্ষ মানুষ আর মৃতের সংখ্যা ৩ লক্ষের কাছে।

Related Articles

Back to top button
Close