fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

করোনা যুদ্ধে জয়ের পথে এই পাঁচ দেশ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: প্রাণঘাতী করোনা ভাইরাসের জেরে রোজ রোজ আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। আর তেমনই রোজই বহু মানুষ প্রাণও হারাচ্ছেন। এর থেকে নিস্তার পাওয়ার পথ এখনও খুঁজে পায়নি মানবজাতি। গবেষকরা হাজার চেষ্টা করেও এখনও পর্যন্ত প্রতিষেধক আবিষ্কার করতে পারেননি। কিন্তু বিশ্বজুড়ে এত হাহাকারের মধ্যেও পাঁচটি দেশ করোনার বিরুদ্ধে যুদ্ধ জয় করার পথে। আর সেই পাঁচটি দেশ হল— তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি ও অষ্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া— করোনা আক্রান্তের সংখ্যা রেকর্ড হারে কমতে শুরু করেছে অস্ট্রেলিয়ায়। গত শনিবার মাত্র আটজন এই দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। ৯০ শতাংশ আক্রান্ত ইতিমধ্যেই সুস্থ হয়ে উঠেছে। অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চল এবং দক্ষিণাঞ্চলেও নতুন করে কেউ করোনায় আক্রান্ত হয়নি।

জার্মানি— জার্মানি সরকারের কঠোর পদক্ষেপ ও উন্নত চিকিৎসা ব্যবস্থা এই দেশকে করোনা যুদ্ধে জয়ী হতে সাহায্য করেছে। জার্মানিতে ১ লক্ষ ৫৬ হাজার ৫১৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তার মধ্যে এক লাখ ৯ হাজার ৮০০ জন সুস্থ হয়ে উঠেছেন। আরও ৪১ হাজার আক্রান্ত সুস্থ হওয়ার পথে। পাঁচ হাজার ৮৭৭ জন মারা গিয়েছেন। মোট আক্রান্তের তুলনায় সেটা খুবই কম।

দক্ষিণ আফ্রিকা— করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে কড়া পদক্ষেপ নিয়েছে সেই দেশের সরকার। আর যার জেরেই সেখানে করোনা আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে। আর এখন লকডাউন শিথিল হতে চলেছে দক্ষিণ আফ্রিকায়। সেই দেশে চার হাজার ৩৬১ জন আক্রান্ত। মারা গিয়েছেন ৭৯ জন। এক হাজার ৪৭৩ জন সুস্থ হয়ে উঠেছেন।

দক্ষিণ কোরিয়া— শুরু থেকেই করোনা মোকাবিলায় ব্যাপকভাবে কড়া পদক্ষেপ নিয়েছে সেখানকার সরকার। আর এতেই অনেকটা নিয়ন্ত্রণে এসেছে করোনা আক্রমণের সংখ্যা। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে দশ জন। মোট আক্রান্ত ১০ হাজার ৭৭২ জন। সুস্থ হয়েছে ৮ হাজার ৭১৭ জন এবং সুস্থ হওয়ার পথে এক হাজার ৭৬৯ জন। আক্রান্তদের সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্ত করা হয়েছিল। বড় বিপর্যয়ের আগেই যুদ্ধ জিতেছে তারা।

তাইওয়ান— করোনার উৎসস্থল চিনের কাছাকাছি থাকা এই দেশটি। জনসংখ্যা ২ কোটি ৪০ লক্ষ। এই দেশের সাড়ে আট লক্ষ মানুষ চিনের মূল ভূখণ্ডে কাজ করেন। ফলে তাইওয়ানের ঝুঁকি ছিল সবচেয়ে বেশি। তবে গত দশদিন ধরে সেখানে নতুন করে কারও করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। জানুয়ারি মাস থেকে করোনা রোধে যথাযথ ব্যবস্থা নিতে শুরু করেছে দ্বীপরাষ্ট্র তাইওয়ান। এরফলে সেইদেশ এখন করোনা মুক্ত বলাই যায়।

Related Articles

Back to top button
Close