fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

করোনার কোপে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে কাটছাঁট! দেওয়া হবে করোনা যোদ্ধাদের সংবর্ধনা

অভীক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: করোনা মহামারী সংক্রমণের জেরে সমস্ত সরকারি অনুষ্ঠানের মত কাঁটছাঁট করতে বাধ্য হচ্ছে রাজ্য প্রশাসন। ঠিক সেভাবেই এবার ১৫ আগস্ট স্বাধীনতা দিবসেও সমস্ত রকম পরিকল্পনা বাতিল করতে বাধ্য হল নবান্ন। ঠিক হয়েছে, পরিবর্তিত পরিস্থিতির কারণে প্রত্যেক বছরের মত এ বছর রেড রোডে কোনও বড়সড় কুচকাওয়াজ, ট্যাবলো প্রদর্শন হবে না। থাকবে না মঞ্চে অতিথিদের আসনও। তবে এবারে এই মহামারীর সময়ে মানব সমাজকে বাঁচাতে যারা বুক চিতিয়ে লড়াই করছেন, এমন সমস্ত কোভিড যোদ্ধাদের সম্মান রেড রোডের অনুষ্ঠানে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

স্বাধীনতা দিবসের অনুষ্ঠান নিয়ে শুক্রবারই বিভিন্ন রাজ্যকে নির্দেশিকা পাঠিয়েছে কেন্দ্র। তারপরই এই নিয়ে জরুরি পরিস্থিতিতে মুখ্যসচিব রাজীব সিনহা ও পূর্ত দপ্তরের আধিকারিকরা বৈঠক করেন। বিপুল জনসমাগমের বদলে এই বছরের ১৫ আগস্ট
ভার্চুয়ালি পালন করার নির্দেশ দিয়েছে কেন্দ্র । প্রথা মেনে প্রধানমন্ত্রী লালকেল্লায় ভাষণেও কোনও ভিড় থাকবে না। সেই নির্দেশিকা মেনেই এদিন নবান্নের বিশেষ বৈঠকে স্বাধীনতা দিবসের পরিকল্পনা ঠিক করে নেয় রাজ্য প্রশাসন।

 

ঠিক হয়েছে, রেড রোডে প্রতি বছরের মতো এবারও সকাল ১০টায় রেড রোডে পৌঁছবেন মুখ্যমন্ত্রী। কলকাতা পুলিশের তরফে ছোট করে প্রথমাফিক দূরত্ব মেনে ছোট্ট একটি কুচকাওয়াজ হবে। এরপর পুলিশ কমিশনার এবং প্রশাসনিক কর্তা ব্যক্তিদের উপস্থিতিতে পতাকা উত্তোলন করবেন মুখ্যমন্ত্রী। তারপর রেড রোডেই রাজ্যের করোনা যোদ্ধাদের ডেকে সংবর্ধনা দেওয়া হবে। তবে কারা কারা ডাক পাচ্ছেন, সেই তালিকা অনুষ্ঠানের ঠিক আগে প্রকাশিত করা হবে। আর কোনও অতিথি থাকবেন না। সব মিলিয়ে ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে সমস্ত অনুষ্ঠান মিটিয়ে ফেলা হবে।

Related Articles

Back to top button
Close