fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ফের কী আতঙ্কের কারণ করোনা!

যুগশঙ্খ,ওয়েবডেস্ক : করোনা কি ফের আতঙ্কের কারণ! তেমন ই,বলছে গবেষণা। ইতিমধ্যেই নয়া প্রজাতি হানা দিয়েছে। দেশে মুম্বই তে হানা দিয়েছে এই ভাইরাস। দক্ষিণ আফ্রিকা থেকে আসা ওই মহিলার দেহে এই উপসর্গ দেখা মিলেছে।তাকে আপাতত নিভৃতবাসে রাখা হয়েছে ।

এদিকে যুক্তরাজ্যে করোনাভাইরাস আবার বাড়তির দিকে। ইংল্যান্ডে গত মার্চ মাসে করোনা সংক্রমণ নতুন উচ্চতায় পৌঁছেছে। সেখানে মার্চ মাসে ৬.৩৭ শতাংশ হারে (প্রতি ১৬ জনে একজন) সংক্রমণ ঘটেছে। আগের মাস ফেব্রুয়ারিতে প্রতি ৩৫ জনে একজন সংক্রমিত হয়েছিল। সাম্প্রতিক একটি গবেষণায় এ তথ্য পাওয়া গেছে।

 

রিয়েল টাইম অ্যাসেসমেন্ট অব কমিউনিটি ট্রান্সমিশন (আরইএসিটি-১) গবেষণায় যুক্ত যুক্তরাজ্যের ইম্পেরিয়াল কলেজ অব লন্ডনের গবেষকরা দেখেছেন, সংক্রমণ প্রতি মাসে প্রায় দ্বিগুণ হচ্ছে।

গত বুধবার প্রকাশিত এই গবেষণার তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, মার্চ মাসের ৮ থেকে ৩১ তারিখ পর্যন্ত এক লাখ ১০ হাজার সোয়াব পরীক্ষা করা হয়। এতে চিহ্নিত বেশি ভাগই ওমিক্রনের বিএ-২ ধরন।

 

ইম্পেরিয়াল স্কুল অব পাবলিক হেলথের আরইএসিটি কর্মসূচির পরিচালক অধ্যাপক পল এলিয়ট বলেন, ‘এসব প্রবণতা তখনই বিপজ্জনক হয়ে ওঠে যখন বিপুলসংখ্যক মানুষ এতে আক্রান্ত হয়। এটি পরে আরো বড়সংখ্যক মানুষকে আক্রান্ত হওয়ার দিকে ঠেলে দিতে পারে।’

Related Articles

Back to top button
Close