fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনা আবহে রসদের অভাব, কোণঠাসা মাওবাদীরা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনার জেরে ভাতে টান পড়েছে মাওবাদীদের। করোনা আবহে অস্ত্র বা অস্ত্র তৈরির সরঞ্জাম পাওয়া যাচ্ছেনা। এরফলে আর্থিক দিক থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে মাওবাদীরা। অন্যদিকে করোনা পরিস্থিতিতে মাওবাদীদের আক্রমণ রোধ করতে তল্লাশী চালাচ্ছে সেনারা। এরফলে আরও কোণঠাসা হয়ে পড়েছে মাওবাদীরা। সম্প্রতি ছত্তিশগঢ় পুলিশের হাতে এসে পৌঁছেছে মাওবাদীদের লেখা কিছু চিঠি। সেখানে বলা হয়েছে যে, করোনার সুযোগ নিয়ে বারবার তল্লাশি চলছে যৌথবাহিনীর। এতে মাওবাদীদের ক্ষতির মুখে পড়তে হচ্ছে।

বস্তার পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে যে, মাওবাদীদের এই ধরণের চিঠি দেখে এটা স্পষ্ট যে, লকডাউনের জেরে অর্থ, খাদ্য, অস্ত্র কোনও কিছুরই যোগান নেই তাদের কাছে। এর ওপর যৌথবাহিনীর তল্লাশিতে দিশেহারা মাওবাদীরা।

[আরও পড়ুন- ভারতীয় জওয়ানদের নিরাপত্তায় বুলেট প্রুফ জ্যাকেট, তৈরি হল “ভাবা কবচ’’]

উল্লেখ্য, ছত্তিশগঢ়ের সুকমায় মার্চ মাসে মাও দমনে বড়সড় সাফল্য পায় যৌথবাহিনী। গত কয়েকদিন আগেও ওড়িশায় স্পেশাল অপারেশন গ্রুপ তথা এসওজি-র সঙ্গে গুলির লড়াইয়ে খতম হয় ৪ মাওবাদী। মাওবাদীদের সঙ্গে সংঘর্ষে জখম হন এক জওয়ানও। ওড়িশায় কালাহান্দী-কান্দামাল বর্ডারে মাওবাদীদের সঙ্গে গুলির লড়াই শুরু হয় স্পেশাল অপারেশন গ্রুপ তথা এসওজি-র। দুপক্ষের মধ্যে বেশ কিছুক্ষণ চলে গুলির বিনিময়। এরপর ৪জন মাওবাদীকে খতম করতে সক্ষম হয় এসওজির সদস্যরা।

বস্তার পুলিশের পক্ষ থেকে আরও বলা হয়েছে যে, করোনা রুখতে ইতিমধ্যেই বস্তারে মাও-ডেরা ছেড়ে গিয়েছে বেশ কয়েকজন মাওবাদী সদস্য। সংগঠনে যাতে কোনওভাবেই মারণ ভাইরাস প্রভাব বাড়াতে না পারে তার জন্য চূড়ান্ত সতর্কতা নিচ্ছে মাওবাদী নেতারা।

 

Related Articles

Back to top button
Close