fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

দেশে কিছুটা বাড়ল দৈনিক সংক্রমণ ও মৃত্যু

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভারতে দৈনিক সংক্রমণ এক ধাক্কায় অনেকটাই নেমেছিল। আক্রান্ত হয়েছিলেন ৬১ হাজার ২৬৭ জন। কিন্তু বুধবার সকালে পাওয়া পরিসংখ্যান বলছে উলটো কথা। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত এবং আক্রান্ত দুটি সংখ্যাই আগের দিনের তুলনায় উল্লেখযোগ্য হারে বেড়েছে। তবে স্বস্তির খবর হল, আক্রান্ত এবং মৃতের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে করোনাজয়ীর সংখ্যাটাও।

বুধবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৭২ হাজার ৪৯ জন করোনা  আক্রান্ত হয়েছেন। যা গতকালের থেকে প্রায় ১১ হাজার বেশি। ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ লক্ষ ৫৭ হাজার ১৩২ জন। আক্রান্তের পাশাপাশি গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যাটাও আগের তুলনায় বেড়েছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৯৮৬ জনের। ফলে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ লক্ষ ৪ হাজার ৫৫৫ জন।

তবে এসবের মধ্যে স্বস্তির খবর হল, দেশে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮২ হাজারের বেশি মানুষ। অর্থাৎ আক্রান্তের তুলনায় অনেকটা বেশি সুস্থ রোগীর সংখ্যা। এই মুহূর্তে দেশে মোট করোনাজয়ীর সংখ্যা ৫৭ লক্ষ ৪৪ হাজার ৬৯৪ জন। সক্রিয় রোগীর সংখ্যা ৯ লক্ষ ৭ হাজার ৮৮৩ জন। যা আগের দিনের তুলনায় অনেকটা কমেছে। এদিকে গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষা হয়েছে ১২ লক্ষের কাছাকাছি।

আরও পড়ুন: রোগীর বিছানায় লাল পিঁপড়ের বাসা! প্রশ্নের মুখে মেদিনীপুরের নামী নার্সিং হোম

ভারতে আক্রান্তের সংখ্যা সবথেকে বেশি মহারাষ্ট্রে। এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ১৪ লাখ ৬৫ হাজার ৯১১ জন। মহারাষ্ট্রে কোভিডে মারা গিয়েছেন ৩৮ হাজার ৭১৭ জন। তবে এর মধ্যেই এই রাজ্যে সুস্থ হয়ে উঠেছেন ১১ লাখ ৭৯ হাজার ৭২৬ জন। অর্থাত্‍ এই মুহূর্তে মহারাষ্ট্রে অ্যাকটিভ রোগীর সংখ্যা ২ লাখ ৪৭ হাজার ৪৬৮ জন। আক্রান্তের সংখ্যায় মহারাষ্ট্রের পরেই রয়েছে অন্ধ্রপ্রদেশ। দক্ষিণের এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ৭ লাখ ২৯ হাজার ৩০৭ জন। মৃত্যু হয়েছে ৬০৫২ জনের। আক্রান্তের সংখ্যায় তিন নম্বরে রয়েছে কর্নাটক। এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৫৭ হাজার ৭০৫ জন। মৃত্যু হয়েছে ৯৪৬১ জনের। চার নম্বরে রয়েছে তামিলনাড়ু। এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৩০ হাজার ৪০৮ জন। মৃত্যু হয়েছে ৯৯১৭ জনের। পাঁচ নম্বরে রয়েছে উত্তরপ্রদেশ। এই রাজ্যে আক্রান্তের সংখ্যা ৪ লাখ ২০ হাজার ৯৩৭ জন। মৃত্যু হয়েছে ৬১৫৩ জনের। ছ’নম্বরে রয়েছে দিল্লি। রাজধানীতে এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯৫ হাজার ২৩৬ জন। মৃত্যু হয়েছে ৫৫৮১ জনের।

মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ ও দিল্লি, এই ছয় রাজ্যেই মোট আক্রান্তের সংখ্যা প্রায় ৪২ লাখ। এই রাজ্যগুলি মিলিয়ে মোট আক্রান্ত হয়েছেন ৪১ লাখ ৯৯ হাজার ৫০৪ জন। এই সংখ্যা দেশের মোট আক্রান্তের ৬২.১৫ শতাংশ। এই ছয় রাজ্য মিলিয়ে মোট ৭৫ হাজার ৮৮১ জনের মৃত্যু হয়েছে, যা দেশের মোট মৃত্যুর ৭২.৫৮ শতাংশ।

Related Articles

Back to top button
Close