fbpx
দেশহেডলাইন

দৈনিক সংক্রমণের থেকে সুস্থতার হার বেশি, কমল মৃত্যুও

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণের গ্রাফ নিম্নমুখী হওয়ার ইঙ্গিত অনেকদিন আগে থেকেই পাওয়া যাচ্ছিল। দেশে নতুন সংক্রমণের তুলনায় সুস্থ রোগীর সংখ্যাটা দিন দিন বাড়ছিল। রবিবারও তার ব্যতিক্রম হল না। এদিন ফের একধাক্কায় অনেকটা কমল দৈনিক মৃতের সংখ্যাও।দেশে নতুন আক্রান্তের তুলনায় করোনাজয়ীর সংখ্যাটা অনেকটা বেশি হল।

সোমবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের  দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৬৬ হাজার ৭৩২ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা গতকালের থেকে প্রায় সাড়ে ৭ হাজার কম। ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭১ লক্ষ ২০ হাজার ৫৩৯ জন। গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যাটাও খানিকটা কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৮১৬ জনের। ফলে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ লক্ষ ৯ হাজার ১৫০ জন।

স্বস্তির খবর হল, দেশে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন প্রায় ৭২ হাজারের মানুষ। অর্থাৎ আক্রান্তের তুলনায় অনেকটা বেশি সুস্থ রোগীর সংখ্যা। এই মুহূর্তে দেশে মোট করোনাজয়ীর সংখ্যা ৬১ লক্ষ ৪৯ হাজার ৫৩৬ জন। সক্রিয় রোগীর সংখ্যা ৮ লক্ষ ৬১ হাজার ৮৫৩ জন। যা আগের দিনের তুলনায় অনেকটা কমেছে। তবে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা পরীক্ষার সংখ্যাটাও অনেকটা কমেছে। দীর্ঘদিন বাদে সংখ্যাটা ১০ লক্ষের নিচে নেমে এসেছে।

আরও পড়ুন: শিখদের কাছে ক্ষমা চান… পাগড়ি কাণ্ডে মমতাকে বললেন আলি হোসেন

বিশ্বের কোভিড পরিসংখ্যানে করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। প্রথম ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে আমেরিকা ও ব্রাজিল। অন্যদিকে কোভিড সংক্রমণে মৃতের সংখ্যার নিরিখে বিশ্বের কোভিড পরিসংখ্যানে আমেরিকা এবং ব্রাজিলের পর তৃতীয় স্থানে রয়েছে ভারত। ভারতের কোভিড পরিসংখ্যানের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। দেশে কোভিড সংক্রমণের প্রাথমিক পর্যায় থেকেই মহারাষ্ট্রে করোনা আক্রান্ত এবং কোভিড সংক্রমণে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি। মুম্বই এবং পুণে এই দুই জায়গা হল মহারাষ্ট্রের অন্যতম করোনা হটস্পট। এরপর দ্বিতীয় স্থানে রয়েছে অন্ধ্রপ্রদেশ। তৃতীয় স্থানে রয়েছে কর্নাটক। চতুর্থ স্থানে রয়েছে তামিলনাড়ু। পঞ্চম স্থানে রয়েছে উত্তরপ্রদেশ এবং ষষ্ঠ স্থানে রয়েছে রাজধানী শহর দিল্লি। মূলত এই ৬ রাজ্যেই দেশের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

Related Articles

Back to top button
Close