fbpx
দেশহেডলাইন

দেশে ফের করোনার দৈনিক সংক্রমণ ৫০ হাজার! ৮০ লাখের গণ্ডি ছাড়াল ভারত

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণ ৮০ লাখের গণ্ডি পেরিয়ে গেল। দেশে এখন কোভিড পজিটিভ রোগীর সংখ্যা ৮০ লাখ ৪০ হাজার। তবে কেন্দ্রের হিসেব বলছে, করোনা সংক্রমণ ৭০ লাখ থেকে ৮০ লাখের গণ্ডিতে পৌঁছতে সময় লেগেছে ১৮ দিন। এই সময়ে দৈনিক সংক্রমণের হারও কমেছে। গত ২৪ ঘণ্টায় তা প্রায় ৫০ হাজারের কাছাকাছি পৌঁছে গিয়েছে। যা নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে। যদিও সুস্থতার সংখ্যাটা আক্রান্তের থেকে সামান্য হলেও বেশি। যার ফলে সক্রিয় বা চিকিৎসাধীন রোগী কমতে কমতে নেমে এসেছে ৬ লক্ষে। সেটাই আপাতত স্বস্তি দিচ্ছে স্বাস্থ্যমন্ত্রককে।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের  দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৪৯ হাজার ৮৮১ জন করোনা  আক্রান্ত হয়েছেন। যা আগের দিনের থেকে প্রায় ৬ হাজার জন বেশি। ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ লক্ষ ৪০ হাজার ২০৩ জন। গত ২৪ ঘণ্টায় দেশে মৃতের সংখ্যাটাও খানিকটা বেড়েছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৫১৭ জনের। যা গত কয়েকদিনের তুলনায় বেশি। ফলে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ লক্ষ ২০ হাজার ৫২৭ জন।

তবে স্বস্তির খবর হল, দেশে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন প্রায় সাড়ে ৫৬ হাজার মানুষ। অর্থাৎ আক্রান্তের তুলনায় খানিকটা হলেও বেশি সুস্থ রোগীর সংখ্যা। এই মুহূর্তে দেশে মোট করোনাজয়ীর সংখ্যা ৭৩ লক্ষ ১৫ হাজার ৯৮৯ জন। সক্রিয় রোগীর সংখ্যা কমে দাঁড়িয়েছে ৬ লক্ষ ৩ হাজার ৬৮৭ জন। দীর্ঘদিন বাদে সক্রিয় রোগীর সংখ্যা ফের ৬ লক্ষের কাছাকাছি এসে পৌঁছেছে। গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষা হয়েছে ১০ লক্ষের বেশি।

আরও পড়ুন: দিল্লির দূষণ রুখতে তৈরি হচ্ছে স্থায়ী কমিটি, অর্ডিন্যান্সে সই রাষ্ট্রপতির

দেশের পাঁচ রাজ্যে এখনও করোনা সংক্রমণের হার বেশি। মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও উত্তরপ্রদেশে এখনও কোভিড কার্ভ উপরের দিকেই। সে তুলনায় উত্তর-পূর্বের রাজ্যগুলিতে সংক্রমণের হার এখনও কম। মিজোরামে এতমাসের মধ্যে প্রথম মৃত্যু হয়েছে সংক্রমণে, তাও সে রোগীর কোমর্বিডিটি ছিল বলে খবর। পশ্চিমবঙ্গেও করোনা সংক্রমণ কমার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। পুজোর কয়েকটা দিনে দৈনিক সংক্রমণ চার হাজার ছাড়িয়ে গিয়েছিল। করোনা অ্যাকটিভ রোগীর সংখ্যাও বেড়েছে বাংলায়। তবে সবকিছুর মধ্যেও আশার কথা হল, সুস্থতার হার বাড়ছে দেশে।

Related Articles

Back to top button
Close