fbpx
দেশহেডলাইন

দেশে ফের দৈনিক করোনা সংক্রমণ ৫০ হাজারের নিচে, ঊর্ধ্বমুখী সুস্থতার সংখ্যা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গত ৩-৪ দিন নতুন আক্রান্তের সংখ্যাটা ৪৮-৫০ হাজারের মধ্যে ঘোরাফেরা করছে। ব্যতিক্রম হল না শনিবারও। মাঝখানে একটা সময় দৈনিক আক্রান্ত ৩৬ হাজার পর্যন্ত নেমে গিয়েছিল। কিন্তু সেই একদিনই। তারপর থেকে আর সংখ্যাটা ৪০ হাজারের নিচে নামেনি। বরং গত কয়েক দিন দেখা যাচ্ছে তা ৫০ হাজারের কাছাকাছি। যা খানিকটা হলেও চিন্তায় রাখবে স্বাস্থ্যমন্ত্রককে।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের  দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৪৮ হাজার ২৬৮ জন করোনা  আক্রান্ত হয়েছেন। যা আগের দিনের থেকে সামান্য কম। ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮১ লক্ষ ৩৭ হাজার ১১৯ জন। গত ২৪ ঘণ্টায় দেশে মৃতের সংখ্যাটাও সামান্য কমেছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৫৫১ জনের। ফলে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ লক্ষ ২১ হাজার ৬৪১ জন। দেশে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন প্রায় ৬০ হাজার মানুষ। অর্থাৎ আক্রান্তের তুলনায় খানিকটা হলেও বেশি সুস্থ রোগীর সংখ্যা। এই মুহূর্তে দেশে মোট করোনাজয়ীর সংখ্যা ৭৪ লক্ষ ৩২ হাজার ৮২৯ জন। সক্রিয় রোগীর সংখ্যা কমে দাঁড়িয়েছে ৫ লক্ষ ৮২ হাজার ৬৪৯ জন। স্বাস্থ্য মন্ত্রকের আশা খুব শীঘ্রই দেশের অ্যাক্টিভ কেস ৫ লক্ষের নিচে নেমে আসবে।

ভারতের কোভিড পরিসংখ্যানের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। দেশে কোভিড সংক্রমণের প্রাথমিক পর্যায় থেকেই মহারাষ্ট্রে করোনা আক্রান্ত এবং কোভিড সংক্রমণে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি। এরপর দ্বিতীয় স্থানে রয়েছে অন্ধ্রপ্রদেশ। তৃতীয় স্থানে রয়েছে কর্নাটক। চতুর্থ স্থানে রয়েছে তামিলনাড়ু। পঞ্চম স্থানে রয়েছে উত্তরপ্রদেশ এবং ষষ্ঠ স্থানে রয়েছে রাজধানী শহর দিল্লি। মূলত এই ৬ রাজ্যেই দেশের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। অন্যদিকে, বিশ্বের কোভিড পরিসংখ্যানে করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। প্রথম ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে আমেরিকা ও ব্রাজিল। অন্যদিকে কোভিড সংক্রমণে মৃতের সংখ্যার নিরিখে বিশ্বের কোভিড পরিসংখ্যানে আমেরিকা এবং ব্রাজিলের পর তৃতীয় স্থানে রয়েছে ভারত।

আরও পড়ুন: দুর্গাপুর ব্যারেজের ৩১ নম্বর লকগেট ভেঙে বিপত্তি…রাজ্যের ‘ব্যর্থতা’য় ফাটল, অভিযোগ সুভাষ সরকারের

মহারাষ্ট্রে এখন করোনা আক্রান্তের সংখ্যা ১৬,৬৬,৬৬৮। কোভিড সংক্রমণে মৃত্যু হয়েছে মোট ৪৩,৭১০ জনের। সংক্রমণ সারিয়ে সুস্থ হয়েছেন ১৪,৯৪,৮০৯ জন। মহারাষ্ট্রে অ্যাকটিভ রোগী ১,২৮,১৪৯ জন। অন্ধ্রপ্রদেশে করোনা আক্রান্তের সংখ্যা ৮,১৭,৬৭৩। সংক্রমণে মৃত্যু হয়েছে ৬৬৫৯ জনের। সুস্থ হয়ে উঠেছেন ৭,৮৪,৭৫২ জন। অন্ধ্রপ্রদেশে অ্যাকটিভ কেস ২৬,২৬৮। কর্নাটকে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৮,১৬,৮০৯ জন। মৃত্যু হয়েছে ১১,০৯১ জনের। সুস্থ হয়ে উঠেছেন ৭,৪১,২১৯ জন। কর্নাটকে অ্যাকটিভ কেস ৬৪,৪৯৯। তামিলনাড়ুতে করোনা আক্রান্তের সংখ্যা ৭,১৯,৪০৩। কোভিড সংক্রমণে মৃত্যু হয়েছে ১১,০৫৩ জনের। সুস্থ হয়েছেন ৬,৮৩,৪৬৪ জন। তামিলনাড়ুতে অ্যাকটিভ রোগীর সংখ্যা ২৪,৮৮৬। উত্তরপ্রদেশে করোনা আক্রান্তের সংখ্যা ৪,৭৭,৮৯৫। মৃত্যু হয়েছে ৬৯৮৩ জনের। সুস্থ হয়েছেন ৪,৪৬,০৫৪ জনের। উত্তরপ্রদেশে অ্যাকটিভ রোগীর সংখ্যা ২৪,৮৫৮। দিল্লিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৩,৭৫,৭৫৩। কোভিড সংক্রমণে মৃত্যু হয়েছে ৬৪২৩ জনের। সুস্থ হয়েছেন ৩,৩৮,৩৭৮ জন। অ্যাকটিভ কেস ৩০,৯৫২।

Related Articles

Back to top button
Close