fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

দেশে একদিনে করোনার কবলে প্রায় ৭০ হাজার মানুষ, মৃতের সংখ্যা পেরল ৬৫ হাজারের গণ্ডি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আনলক ৪ প্রথম দিনেও অব্যাহত করোনার ত্রাস। গত কয়েকদিনের তুলনায় আক্রান্তের সংখ্যাটা এদিন উল্লেখযোগ্যভাবে কমলেও তা মোটেই স্বস্তিদায়ক জায়গায় পৌঁছায়নি। গত ২৪ ঘণ্টায় প্রায় ৭০ হাজার নতুন করোনা আক্রান্তের সঙ্গে সঙ্গেই ভারতে কোভিড রোগীর সংখ্যা এখন ৩৭ লাখ ছুঁই ছুঁই। করোনা সংক্রমণ ও মৃত্যু- দু’টোর নিরিখেই ভারত এখন বিশ্বে তৃতীয় স্থানে। প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে আমেরিকা এবং ব্রাজিল। তবে, দৈনিক সংক্রমণের নিরিখে শীর্ষস্থানে ভারত।

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনার কবলে পড়েছেন প্রায় ৭০ হাজার মানুষ। আরও উদ্বেগ বাড়িয়ে মৃতের সংখ্যাটা পেরিয়েছে ৬৫ হাজারের গণ্ডি। করোনা সংক্রমণ ও মৃত্যু- দু’টোর নিরিখেই ভারত এখন বিশ্বে তৃতীয় স্থানে। প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে আমেরিকা এবং ব্রাজিল। তবে, দৈনিক সংক্রমণের নিরিখে শীর্ষস্থানে ভারত।

মঙ্গলবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৬৯ হাজার ৯২১ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা গতকালের থেকে প্রায় ৮ হাজার কম। ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬ লক্ষ ৯১ হাজার ১৬১ জন। পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় সুস্থও হয়েছেন ৬৫ হাজারের কাছাকাছি মানুষ। যা খানিকটা স্বস্তি জোগাচ্ছে। ফলে দেশে মোট করোনাজয়ীর সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২৮ লক্ষ ৩৯ হাজার ৮৮৩ জন। তবে দেশে এখনও প্রায় ৭ লক্ষ ৮৫ হাজার ৯৯৬ জন করোনা রোগী চিকিৎসাধীন।  গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৮১৯ জনের। ফলে দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬৫ হাজার ২৮৮ জন। মোট মৃতের সংখ্যার নিরিখেও এখন তৃতীয় স্থানে ভারত। সংখ্যা বাড়লেও দেশের মৃত্যুহার আরও খানিকটা কমেছে। এই মুহূর্তে দেশে মৃত্যুহার ১.৮০ শতাংশের আশেপাশে।

আরও পড়ুন: আজ জয়েন্ট এন্ট্রান্স! পরীক্ষার্থীদের ভোগান্তি লাঘবে রাস্তায় অতিরিক্ত বাস-অটো নির্দেশ নবান্নের, খোলা কন্ট্রোলরুম

কোভিড টেস্ট আরও বেড়েছে দেশে। আইসিএমআরের হিসেবে এখনও অবধি চার কোটির বেশি কোভিড টেস্ট হয়েছে। নমুনা পরীক্ষা হয়েছে মোট ৪ কোটি ২৩ লক্ষ ০৭ হাজার ৯১৪টি। প্রতিদিন প্রায় আট লাখের বেশি কোভিড টেস্ট হচ্ছে। গতকালই দেশে করোনা পরীক্ষা হয়েছে দশ লাখের বেশি। আইসিএমআরের হিসেবে, ১০ লাখ ১৬ হাজার ৯২০, যা এখনও অবধি সর্বাধিক। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছিল, প্রতিদিন ১০ লাখের বেশি নমুনা পরীক্ষা করার পরিকল্পনা করা হয়েছে।

দেশের মোট ১৫৮৭টি ল্যাবরেটরিতে কোভিড টেস্ট করা হচ্ছে যার মধ্যে সরকারি ল্যাবরেটরি রয়েছে ১০০৪টি এবং বেসরকারি ল্যাব ৫৮৩টি। রিয়েল টাইম আরটি-পিসিআর টেস্ট হচ্ছে ৮১৫টি ল্যাবে, ট্রু্ন্যাট টেস্ট করা হচ্ছে ৬৫১টি ল্যাবরেটরিতে।

 

 

 

Related Articles

Back to top button
Close