fbpx
কলকাতাহেডলাইন

রাজ্যে প্রথম করোনা ভাইরাস স্পেশাল ওপিডি চালু হল বেলেঘাটা আইডি হাসপাতালে

অভীক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: বৃহস্পতিবার রাতেই নবান্নের নির্দেশ মতো করোনা রোগীদের সঙ্গে হাসপাতালের অন্য রোগীদের পরিষেবা স্বাভাবিক করার বিষয়েও বিজ্ঞপ্তি জারি করেছে স্বাস্থ্য দফতর। কিন্তু পুরনো বা নতুন করোনা রোগীদের জন্য পৃথক আউটডোরের প্রয়োজনীয়তা অনেক দিন ধরেই অনুভব করছিলেন চিকিৎসকরা। সেই মতো রাজ্যে প্রথম করোনা চিকিৎসা শুরুর মত প্রথম  ‘করোনা স্পেশাল ওপিডি’-ও চালু হল বেলেঘাটা আইডি হাসপাতালে।
প্রসঙ্গত, রোগ থেকে মুক্তি পেলেও রেহাই পাননি অনেক রোগী। আপাত ভাবে চিকিৎসকরা রিপোর্ট নেগেটিভ দেখে ছেড়ে দিলেও অনেক সময় রিপোর্ট ভুল আসছে, আবার অনেক সময় সুস্থ হয়ে যাওয়া রোগীরাও করোনার উপসর্গে আক্রান্ত হচ্ছেন। আর ফের অসুস্থ হলে চিকিৎসা করাতে গিয়ে সমস্যায় পড়ছেন প্রাক্তন কোভিড রোগীরা। তাদের কথা ভেবেই আইডি হাসপাতালে চালু করা হল এই স্পেশাল ওপিডি বলে সূত্রের খবর। নাম দেওয়া হয়েছে,  কোভিড বা করোনা ফলোআপ ক্লিনিক।
 কোভিড রোগীরা সুস্থ হয়ে বাড়ি গেলেও যে সমস্যায় পড়ছেন তা পৌঁছেছিল কর্তৃপক্ষের কানে। তারপরই আলোচনায় বসে আইডি হাসপাতালের রোগী কল্যাণ সমিতি। তারপরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। প্রতি বুধবার আইডি হাসপাতালে সকাল ১১ টা থেকে বসেছে এই স্পেশাল ওপিডি। শুধু কলকাতা নয়, রাজ্যের যে কোন প্রান্ত থেকেই সুস্থ হওয়া কোভিড রোগীরা এখানে ফলো আপের জন্য আসতে পারবেন।
বুধবার আইডি হাসপাতালে ওপিডির খবর পেয়ে পৌঁছে যান বসিরহাটের এক বাসিন্দা। তিনি জানান, গত কয়েকদিন ধরেই শারীরিক অসুস্থতা বোধ করছিলেন। কিন্তু যে চিকিৎসাকেন্দ্রে তিনি গিয়েছিলেন সেখানে প্রাক্তন করোনা রোগী দেখে সকলেই দূরে সরে গিয়েছে। বুধবার আইডি হাসপাতালে ওপিডিতে চিকিৎসা করিয়ে দেখেন তার রক্তচাপ কিছুটা বেড়েছে। প্রয়োজনীয় ওষুধ পরামর্শ নিয়ে আশ্বস্ত মনে বাড়িতে ফিরে যান।

Related Articles

Back to top button
Close