fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনা ভাইরাস…. আশঙ্কার কথা শোনাল ‘হু’ (world Health Organaisation)!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাস!!!! যার আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। একটা ভাইরাসের এত দাপট, যে সারা বিশ্বের মানুষের ঘুম উড়িয়ে ছেড়েছে। লকডাউন নিয়ন্ত্রণ রেখার অন্যতম নাম হলেও চিরকাল যে মানুষ এর ছত্রছায়ায় জীবন কাটাতে পারবে না, সেটা জানে সকলেই। তাহলে কিভাবে চলবে সামনের দিন। সেই চিন্তাই এখন সকলের চোখে মুখে।
এবার সেই আশঙ্কার কথাই শোনাল হু। এই ভাইরাসকে সঙ্গে নিয়ে সারাজীবন চলতে হবে সেই কথাই জানিয়ে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বুধবার এমনই দাবি করে হু।

হু-এর পক্ষ থেকে জানানো হয় ‘মানবজাতিতে নতুন এক ভাইরাস প্রবেশ করেছে। কবে এই ভাইরাসের ওপরে উঠে আমরা জয়লাভ করব সেটা অনুমান করা এখনই খুব কঠিন।’

উল্লেখ্য, দীর্ঘ লকডাউনের পর বেশ কিছু দেশ নিষেধাজ্ঞা শিথিল করছে। স্পেন, ইতালি, জার্মানি নিষেধাজ্ঞা অনেকটাই হালকা করে দিয়েছে। চিনের উহানে নতুন করোনা-আক্রান্তের খোঁজ পাওয়া গেলেও এখনও দ্বিতীয় কোনও লকডাউনের সম্ভাবনা দেখছে না চিন প্রশাসন। বরং উহানের পর্যটনস্থল কিছু খুলে দেওয়া হয়েছে।

তবে অনেকের ধারণা লকডাউন শিথিল করলে করোনা ভাইরাসের ‘সেকেন্ড ওয়েভ’ আসতে পারে। তবে হু তরফ থেকে বলা হয়, এই রকম ভাবার কোনও কারণ নেই।
তবে ‘এই ভাইরাস অঞ্চলভিত্তিক একটি ভাইরাসের রূপ নিয়ে মানবজাতিতে থেকে যেতে পারে। এই ভাইরাস হয়তো নির্মূল হবে না। যেমনএইচআইভি (HIV) ভাইরাসও নির্মূল হয়নি, কিন্তু আমরা সেটাকে সঙ্গে নিয়েই চলছি।’

তবে লকডাউনের নিষেধাজ্ঞা ধীরে ধীরে প্রত্যাহার করা হলেও, পুরোপুরি স্বাভাবিক জীবনে ফিরতে আমাদের সতর্কতা ও বিধিনিষেধগুলিকেই মেনে চলতে হবে।

Related Articles

Back to top button
Close