fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

করোনার জের : ড্রোনের পর হিলিয়াম বেলুন, নজরদারি কড়া

আসাদ মল্লিক, হুগলি : করোনা আবহে দেশজুড়ে লকডাউন। তবুও অবাধ্য নাগরিকদের সামলাতে হিমশিম খেয়েছে প্রশাসন। আর তাই আকাশপথে ‘হটস্পট’-গুলিতে নজরদারির উদ্দেশ্যে আগেই ব্যবহৃত হয়েছে ড্রোন। আর এইবার ‘কন্টেনমেন্ট জ়োন’ হিসেবে চিহ্নিত হুগলির চার পুর-এলাকায় নজরদারি আরও কড়া, উড়ছে চারটি হিলিয়াম বেলুন।

সূত্রের খবর, শুক্রবার থেকে শ্রীরামপুর, ডানকুনি, উত্তরপাড়া এবং হুগলি-চুঁচুড়ায় এই বেলুন-প্রযুক্তির মাধ্যমে নজরদারি চালানো শুরু হবে। জানা গেছে, ড্রোনের মত এই বেলুনে আওয়াজ হয় না বললেই চলে। ফলত ড্রোন আসার আওয়াজ শুনেই এলাকায় আড্ডাবাজরা লুকিয়ে পড়লেও এক্ষেত্রে তা সম্ভব হবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: বিডিওর মাধ্যমে মুখ্যমন্ত্রীকে স্মারকলিপি তুলে দিলেন গৃহ শিক্ষকরা

জেলাশাসক রত্নাকর রাওয়ের মতে, হালকা হিলিয়াম গ্যাসভরা বেলুন মাটি থেকে অনেকটা উঁচুতে উড়ে থাকতে পারবে। বেলুনে লাগানো ক্যামেরা ও ইন্টারনেট সংযোগের দ্বারা পাঁচ-ছয় কিলোমিটার পর্যন্ত এলাকার ছবি পরিষ্কার পাওয়া সম্ভব। উপযুক্ত কারণ ছাড়া বেরোলে ছবি দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান পুলিশ আধিকারিকরা।

জেলা পুলিশের এক কর্তার মতে, “যেভাবে করোনা ভাইরাসের বদল ঘটছে, সেভাবে প্রযুক্তিরও বদল দরকার। যাঁরা আড্ডা মারছেন পাড়ায় পাড়ায়, তাঁরা অনেকটাই সজাগ হয়ে গেছেন। ফলত এই হিলিয়াম বেলুনই তাঁদের শায়েস্তা করতে পারবে। তাছাড়া ড্রোনের মতো বারবার ব্যাটারি বদল করতে হয় না বলে সুবিধাও হবে আমাদের।”

Related Articles

Back to top button
Close