fbpx
দেশব্লগহেডলাইন

করোনার জের: বাড়ছে ৬০-এর কম বয়সের নাগরিকদের মৃত্যুর হার

আসাদ মল্লিক: ভারতে করোনায় মোট মৃতের ৫০%-এর বয়স ৬০-এর অধিক এবং ৬০ থেকে ৭৫ বছর বয়সী নাগরিকদের মৃত্যুর হার প্রায় ৪২%, এমনটাই খবর কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের একটি রিপোর্টের সূত্রে। জানা গেছে যে, ৪৫ থেকে ৬০ বছরের নাগরিকদের ক্ষেত্রে মৃতের হার ৩৪%।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্টে জানা যাচ্ছে যে, করোনায় মোট মৃতের প্রায় ৭৮% ডায়াবেটিস, হৃদরোগ বা কিডনির গুরুতর সমস্যার সঙ্গে যুঝছিলেন। আশার কথা, সেরে ওঠার হার ১৪ দিন আগের ১৩.০৬% থেকে বেড়ে বৃহস্পতিবার দাঁড়িয়েছে ২৫.১৯%। বৃহস্পতিবার পর্যন্ত করোনার জেরে ভারতে ১০৭৫ জন মারা গেছেন, সেরে উঠেছেন ৮৩৭২ জন।
স্বাস্থ্যমন্ত্রকের হিসেবে এখনও পর্যন্ত ভারতে মোট আক্রান্তের সংখ্যা ৩৩,৬১০।

সরকারি সূত্রে খবর, মোট মৃত্যুর ৯.২%-এর বয়স ৭৫ বছরের বেশি হলেও ৪৫ বছরের কমবয়সীদের ক্ষেত্রে মৃত্যুহার বেড়ে দাঁড়াচ্ছে প্রায় ১৪%। ৬ এপ্রিলের করোনা পজিটিভদের ব্যাপারে সর্বশেষ সরকারি রিপোর্ট অনুযায়ী, ৪১-৬০ বছরের নাগরিকদের মৃত্যুর হার ৩২.৮২% হলেও ২১-৪০ বছর বয়সীদের ক্ষেত্রে তা বেড়ে হচ্ছে প্রায় ৪২%। ফলত আতঙ্কিত কম বয়সীরা।
সরকারি সূত্রে জানানো হয়েছে, কম বয়সীদের আক্রান্ত হওয়ার সংখ্যা বেশি হলেও ৬০ বছরের উর্দ্ধের নাগরিকদের সেরে ওঠার সম্ভাবনা অনেকটাই কম। দুর্বল রোগ প্রতিরোধী ক্ষমতার ফলে কমবয়সীদের থেকে তাঁরা পিছিয়ে পড়ছেন। ডায়াবেটিস, সিওপিডির ন্যায় প্রাণঘাতী অসুখে জেরবার রোগিদের ক্ষেত্রে করোনা মারাত্মক হতে পারে। চিকিৎসকদের মতে, এরপরে লকডাউন উঠে গেলে কমবয়সীরা কর্মক্ষেত্রে পাড়ি দেবেন, কিন্তু তখনও সমস্তরকমের স্বাস্থ্যবিধি মেনে চলার শ্রেয়।

Related Articles

Back to top button
Close