fbpx
গুরুত্বপূর্ণদেশবিজ্ঞান-প্রযুক্তিহেডলাইন

কাউন্ট-ডাউন শুরু…লক্ষ্য ২০২১… চন্দ্রযান-৩ মিশনের জন্য প্রস্তুত হচ্ছে ভারত

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কাউন্ট-ডাউন শুরু হয়ে গিয়েছে। চন্দ্রযান-৩ মিশনের জন্য ভারত ক্রমশই তার নির্দিষ্ট লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। ২০২১ সালের মধ্যেই হয়তো ভারত আবার তার গৌরব তুলে ধরবে দেশের মানুষের কাছে। ইসরো সেই লক্ষ্যেই কাজ করে চলেছে। চন্দ্রযান-৩ আসলে চন্দ্রযান ২ এরই পুনঃ মিশন।

২০২১ সালের শুরুতে চাঁদের উদ্দেশ্যে চন্দ্রযান ৩ মিশন শুরু করছে ভারত। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং রবিবার এই তথ্য জানিয়েছেন।
জানা গিয়েছে, মহাকাশে যে চন্দ্রযান-৩ পাড়ি দেবে তার ‘অরবিটার’ থাকবে না তবে এতে একটি ‘ল্যান্ডার’ এবং ‘রোভার’ থাকবে। গত বছরের সেপ্টেম্বরে চন্দ্রপৃষ্ঠে চন্দ্রযান-২ এর ‘হার্ড ল্যান্ডিং’-এর পরে, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো চলতি বছরের শেষের দিকে আরও একটি মিশনের পরিকল্পনা করে। তবে করোনার কারণে সেই সমস্ত পরিকল্পনা পিছিয়ে যায়।

গত বছরের ২২ জুলাই চন্দ্রযান ২ মিশন শুরু হয়েছিল। এটি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের পরিকল্পনা করা হয়েছিল। সব ঠিক থাকলেও একেবারে অন্তিম মুহূর্তে সব চেষ্টা বিফলে যায়। ল্যান্ডার বিক্রম ৭ সেপ্টেম্বর চন্দ্র পৃষ্ঠে ‘হার্ড ল্যান্ডিং’ করে। ভারতবাসীর স্বপ্ন ভেঙে যায়। তবে চন্দ্রযান ২ এর অরবিটার এখনও ভালো কাজ করছে ও তথ্য প্রেরণ করছে।
তবে চন্দ্রযান-৩ এর পাশাপাশি ইসরো কাজ করে চলেছে মিশন ‘গগনযান’ নিয়ে। এটি ভারতের তরফে মানুষকে পাঠানোর প্রথম মিশন।

Related Articles

Back to top button
Close