fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

সেনা-পুলিশ সংঘর্ষে মৃত ১৫! অগ্নিদগ্ধ পাকিস্তান কি ফের সেনা-অভ্যুত্থানের পথে?…

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পাকিস্তানে ফের সেনা-অভ্যুত্থানের ইঙ্গিত? গদিচ্যুত হতে পারেন ইমরান? প্রশ্ন উঠছে, তার কারণ বুধবার করাচিতে সেনা ও করাচি পুলিশের সঙ্গে সংঘর্ষে মৃত ১০ পুলিশ আধিকারিক। কমপক্ষে ৫ জন সেনা নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছে‌। ঘটনার জেরে অগ্নিদগ্ধ গোটা শহর, সিন্ধ প্রদেশে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

ঘটনার সূত্রপাত কিছুদিন আগে, ইমরান খানের পদত্যাগ চেয়ে করাচিতে একজোট হয়ে আন্দোলনে পথে নামে সে দেশের বিরোধী দলগুলি। পরিস্থিতি নাগালের বাইরে চলে যাওয়ায় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে ‌ পুলিশকে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয় সেনাবাহিনী। কিন্তু সেনাবাহিনীর সেই নির্দেশ অমান্য করে পুলিশ প্রশাসন। জানা গিয়েছে সিন্ধু প্রদেশের পুলিশ বিরোধীদের এই আন্দোলন স্তব্ধ করার কোনও ব্যবস্থা নেয়নি বলেও অভিযোগ পাক সরকারের।

এরপরই পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবং বিরোধীদের রুখতে পথে নামটা সেনাবাহিনীকে। যার ফলে সরাসরি পুলিশ এবং সেনা সংঘর্ষ শুরু হয়ে যায়। আর এই ভয়াবহ সংঘর্ষে প্রাণ হারান ১০ জন পুলিশ আধিকারিক সহ কমপক্ষে পাঁচ পাক সেনা জওয়ান। আহত বহু। এমনটাই দাবি একটি নামী আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের।

প্রসঙ্গত উল্লেখ্য, দুর্নীতি আর্থিক কেলেঙ্কারি সহ একাধিক ইস্যুতে সম্প্রতি ইমরান সরকারের বিরুদ্ধে ক্রমশই বাড়ছে পাকিস্তানের রাজনৈতিক মহলে। যার প্রভাব পড়েছে দেশের আর্থসামাজিক ক্ষেত্রেও। তারই পরিপ্রেক্ষিতে আন্দোলন মাথাচাড়া দিয়ে ওঠে সিন্ধু প্রদেশের করাচি থেকেই। যদিও প্রধানমন্ত্রী ইমরানের পদত্যাগের সমস্ত সম্ভাবনাকেই খারিজ করেছে পাক সরকার। প্রশ্ন উঠছে ইমরান সরকারের ক্ষমতায় থাকা নিয়েও‌। সেনা সহযোগিতায় ভোটে জিতে ক্ষমতায় এলেও তিনি কি তাঁর মেয়াদ সম্পূর্ণ করতে পারবেন? নাকি তার আগেই গদিচ্যুত হতে হবে তাকে? নাকি ফের পূর্বের মতোই ইসলামাবাদে ক্ষমতায় আসতে চলেছে রাওয়ালপিন্ডির সেনানায়ক রাই? এই ঘটনাকে কেন্দ্র করে এই সমস্ত প্রশ্নই এখন ঘোরাফেরা করছে পাকিস্তানের রাজনৈতিক অলিন্দে।

Related Articles

Back to top button
Close