fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

মানবদেহে ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ দেশে মানব শরীরে করোনা ভ্যাকসিন ট্রায়ালের অনুমোদন পেল ভারত বায়োটেক। বিশ্বের অন্যতম বৃহৎ ভ্যাকসিন প্রস্তুতকারক দেশ ভারত। এই প্রথম দেশে মানবদেহে করোনা ভ্যাকসিনের ট্রায়াল হবে। ‘কোভ্যাক্সিন’ নামে এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হবে জুলাই মাস থেকে।

 

           আরও পড়ুনঃ মর্নিং ওয়াকে বেরিয়ে আক্রান্ত দিলীপ ঘোষ, গাড়িতে ভাঙচুর চালাল ‘তৃণমূল’

 

ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল ডা. ভিজি সোমানি এই ভ্যাকসিন মানবদেহে ট্রায়ালের অনুমতি দিয়েছেন। সূত্রের খবর, পুনের ইনস্টিটিউট অব ভাইরোলজি সার্স-কভ-২-এর একটি স্টেন আলাদা করে এই সংস্থার হাতে ক্লিনিক্যাল গবেষণার যাবতীয় তথ্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার কাছে জমা দিয়েছিল ভারত বায়োটেক। তারপরই মানবদেহে এই ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি পেয়েছে বায়োটেক। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে এই সম্ভাব্য করোনা টিকা তৈরি হয়েছে। এই টিকা তৈরিতে বায়োটেককে সাহায্য করেছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চও।

 

                 আরও পড়ুনঃ তামিলনাড়ুতে বয়লার ফেটে বিস্ফোরণ, মৃত ২, আহত ১৭

 

ভারতে মোট ১২টি কোম্পানি করোনার ভ্যাকসিন তৈরি করছে। তার মধ্যে এখনও পর্যন্ত এই একটি কোম্পানিই হিউম্যান ট্রায়ালের অনুমতি পেয়েছে। এটা করোনা ভাইরাসের দ্বিতীয় ধাপের ট্রায়াল। ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল ডা. ভিজি সোমানি জানিয়েছেন, ‘জুলাই মাস থেকেই মানব শরীরে এই ‘কোভ্যাক্সিন’ প্রয়োগের প্রথম পর্যায় শুরু হবে। ফলাফল আশানুরূপ আসতে শুরু করলে দ্রুতই দ্বিতীয় পর্যায়ও শুরু করা হবে। বায়োটেকের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর ডা. কৃষ্ণা এল্লা বলেন, ‘আইসিএমআর এবং এনআইভি-র সহযোগিতা এই ভ্যাকসিন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সিডিএসসিও-র সক্রিয় সমর্থন এবং সহায়তা এই প্রকল্পের অনুমোদন পাওয়ার ক্ষেত্রে সাহায্য করবে।

 

 

 

 

 

 

 

 

Related Articles

Back to top button
Close