fbpx
আন্তর্জাতিকহেডলাইন

ফ্রান্স জার্মানিতে হাসপাতাল ভর্তি, ইউরোপে প্রতি ১৭ সেকেন্ডে মৃত্যু হচ্ছে একজনের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ই‌‌‌ওরোপে করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কা কিছুটা হলেও কমেছে। তবুও এখনও প্রতি ১৭ সেকেন্ডে এই মহাদেশে একজনের মৃত্যু হচ্ছে কোভিড–১৯–এ। বৃহস্পতিবার এমনটাই জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। দুসপ্তাহ আগেও পুরো মহাদেশে ২০ লক্ষ মানুষ কোভিড–আক্রান্ত হয়েছিলেন।

কিন্তু গত সপ্তাহে তা কমে হয়েছিল ১৮ লক্ষ মানুষ। তার ভিত্তিতেই এই সমীক্ষা করেছে হু। ইওরোপে হু–র আঞ্চলিক ডিরেক্টর হান্স ক্লুজ বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে বললেন, ‘‌এখানে একটা সুখবর আছে, আবার তেমন সুখবর না–ও আছে। একটা ছোট সঙ্কেত, কিন্তু তাও তো সঙ্কেত।’ অক্টোবর থেকেই কোভিডের দ্বিতীয় ঢেউয়ে টালমাটাল ইওরোপে আক্রান্তের সংখ্যা গত সপ্তাহেই ১৮ শতাংশ বেড়ে গিয়েছিল। হাসপাতালগুলি এখনও কোভিড রোগীতে পরিপূর্ণ। ফলে মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছেন চিকিৎসকরা। ক্লুজ বলললেন, ফ্রান্সের হাসপাতালগুলি ৯৫ শতাংশ ভর্তি হয়ে গিয়েছে। সুইৎজারল্যান্ডের কোনও হাসপাতালে আর একটাও জায়গা নেই।

জার্মানির শুধু বার্লিন শহরেই বিভিন্ন হাসপাতাল মিলিয়ে একহাজারের বেশি কোভিড রোগী ভর্তি আছেন। এখনও পর্যন্ত স্বাস্থ্য পরিষেবা চালু থাকলেও এভাবে রোগীর সংখ্যা বাড়তে থাকলে তা ভেঙে পড়ার আশঙ্কা করছেন শহরের মেয়র মাইকেল মুলার। বৃহস্পতিবার জার্মানিতে নতুন আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২২,৬০৯ জন। যা গত সপ্তাহে ছিল ২১,৮৬৬ জন। স্কুল খোলাই আছে। উচ্চ বিদ্যালয়ের বহু ছাত্রছাত্রীর আক্রান্ত হওয়ার খবর মিলেছে। শীত যত এগোচ্ছে, ততই ইওরোপে ফ্লু–র আশঙ্কা বাড়ছে। এবং করোনাভাইরাসের প্রকোপ ফের বাড়ার আশঙ্কা করছে হু।

Related Articles

Back to top button
Close