fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

একদিনে দেশে করোনা সংক্রমিত প্রায় ৩৫ হাজার, বাড়ল মৃত্যুও

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দেশে ফের সর্বোচ্চ হারে করোনা সংক্রমণ। শুক্রবার অতীতের সব রেকর্ড ভেঙে দিল দেশে একদিনে করোনা সংক্রমিতের সংখ্যা। ৩৪,৯৫৬ জন গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন দেশে। মৃত্যুর সংখ্যাও একলাফে বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনার বলি ৬৮৭ জন। তবে সবচেয়ে উদ্বেগ বাড়িয়েছে দেশে মোট সংক্রমিতের সংখ্যা। ভারতে আক্রান্তের সংখ্যা ১০ লক্ষের গণ্ডি ছাড়াল।

ভারতে দৈনিক করোনা সংক্রমণ বৃদ্ধির হার ক্রমশ ঊর্ধবমুখী। বৃহস্পতিবারই নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজারের বেশি মানুষ। দেশে মোট সংক্রমিতের সংখ্যা ১০ লক্ষ পেরিয়ে গিয়েছে। মোট সংক্রমণের নিরিখে বিশ্বে ভারতের স্থান তৃতীয়। তালিকায় প্রথম ও দ্বিতীয়স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রাজিল। কিন্তু উল্লেখযোগ্য বিষয় হল এই দুই দেশে সংক্রমণে মৃত্যুর হারের চেয়ে ভারতে করোনায় মৃত্যুর হার বেশ খানিকটা কম। আক্রান্তের সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৬৮৭ জন। এর ফলে মোট মৃতের সংখ্যা গিয়ে দাঁড়াল ২৫ হাজার ৬০২ জন। ক্রমশ মৃত্যু হার বৃদ্ধি চিন্তায় রাখছে চিকিৎসকদের।

গতকালই দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজারের বেশি জন। রাজ্য সরকারগুলো যে তথ্য প্রকাশ করেছে সেই অনুসারে ভারতে মোট সংক্রমিতের সংখ্যা ১০ লক্ষ ৪ হাজার পেরিয়েছে। তবে, বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রক কোভিড-১৯ তথ্য পরিসংখ্যান প্রকাশের সময় পর্যন্ত বেশ কয়েকটি রাজ্য নতুন করে সংক্রমিতের সংখ্যা জানায়নি। সেই পরিসংখ্যান এ দিনের কেন্দ্রীয় বুলেটিনে প্রতিফলিত হবে। এদিকে গত কয়েক সপ্তাহে উল্লেখযোগ্য হারে বেড়েছে করোনা পরীক্ষার সংখ্যাও। আইসিএমআরের (ICMR) বিজ্ঞানীদের একটি সমীক্ষায় উঠে এসেছে, এবছর নভেম্বরের শুরুতে দেশে সংক্রমিতের সংখ্যা কোটির গণ্ডি ছাড়াবে। যা যথেষ্ট উদ্বেগের।

আরও পড়ুন: ভারভারা রাও এর অবস্থা আশঙ্কাজনক, কোভিড হাসপাতালে স্থানান্তরিত করার সিদ্ধান্ত

সংখ্যা তত্বের হিসাবে দেখা যাচ্ছে ১৫ জুলাই এ দেশে করোনা সংক্রমিতের সংখ্যা ১০ লক্ষ পার করেছে। ৫ লক্ষ থেকে ১০ লক্ষে পৌঁছতে সময় লেগেছে মাত্র ২০ দিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) পরিসংখ্যান অনুযায়ী, আমেরিকা ও ব্রাজিলে করোনায় কবলে পড়েছেন যথাক্রমে ৩.৪ ও ১.৯২ মিলিয়ান মানুষ। গোটা বিশ্বে সংক্রমিতের সংখ্যা ১৩.৩৭ মিলিয়ান ও কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ লক্ষ ৮০ হাজারের বেশি মানুষের।

Related Articles

Back to top button
Close