fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

করোনার থেকে দ্বিগুন মানুষ মারা যাবে অনাহারে, দাবি আন্তর্জাতিক সংস্থার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ক্রমশই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃতের সংখ্যাও। আর এরমধ্যেও অনাহারে আরও অনেক বেশি মানুষ মারা যাবে বলে একটি রিপোর্ট প্রকাশ করে জানিয়ে দিল আন্তর্জাতিক সংস্থা ‘অক্সফ্যাম’। বিশ্বের লক্ষ লক্ষ মানুষ তীব্র দারিদ্রে ভুগছে বলে সতর্ক করল এই আন্তর্জাতিক খাদ্য সুরক্ষা বিষয়ক স্বেচ্ছাসেবী সংস্থা ‘অক্সফ্যাম’। দারিদ্রের বিষয়টিকে গুরুত্ব না দিলে করোনার থেকে বোশি মানুষ অনাহারে প্রাণ হারাবেন বলে আশঙ্কা করেছে এই সংস্থা। গত এপ্রিল মাসে গোটা বিশ্বে দিনে গড়ে ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছে করোনা ভাইরাসের জেরে। কিন্তু করোনা পরিস্থিতিতে প্রতিদিন ১২ হাজার মানুষ অনাহারে মারা যেতে পারেন বলে অক্সফামের রিপোর্টে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

[আরও পড়ুন- আতঙ্কের নাম করোনা… প্রায় ১৫ লক্ষ গণকবর খোঁড়ার কাজ শুরু, সমালোচনার মুখে দঃ আফ্রিকা]

ইতিমধ্যেই যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে দুই তৃতীয়াংশ মানুষ চরম দারিদ্রের মধ্যে রয়েছেন। কখনও অর্ধাহার আবার কখনও অনাহারে দিন কাটাতে হচ্ছে। ইয়ামেনের সঙ্গে আফগানিস্তানের পরিস্থিতিও খুব খারাপ হয়ে যাচ্ছে। আফগানিস্তানে ১০ লক্ষ মানুষ দুর্ভিক্ষের কবলে রয়েছে। গত বছর সেপ্টেম্বর মাসে আফগানিস্তানে ২৫ লক্ষ মানুষ দুর্ভিক্ষের কবলে ছিলেন। এ বছর মে মাসে সেই সংখ্যা বেড়ে গিয়ে হয়েছে ৩৫ লক্ষ। উল্লেখ্য, করোনা লকডাউনের জেরে মানুষের রোজগার কমে গিয়েছে। গোটা বিশ্বে বহু মানুষ  কাজ হারিয়েছেন। ফলে খাদ্যসংকট তীব্র থেকে তীব্রতর হচ্ছে।

 

এরআগে করোনায় পাঁচ জনের মধ্যে একজন শিশু অভুক্ত রয়েছে আমেরিকায় বলে একটি চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছিল।  ব্রুকিং ইনস্টিটিউশনের এক সমীক্ষায় বলা হয়েছিল যে,  মোট জনসংখ্যার ১৭.৪ শতাংশ মা এবং তাঁদের ১২ বছরের কম বয়সী ছেলেমেয়েরা অর্থের অভাবে পর্যাপ্ত পরিমানে খাবার পাচ্ছেন না। পর্যাপ্ত পরিমাণে খাদ্য তো মিলছেই না তার সঙ্গে কোনও কোনও ঘরে শিশুরা একবেলা খেয়েই দিন কাটাচ্ছে।

Related Articles

Back to top button
Close