fbpx
গুরুত্বপূর্ণদেশবিজ্ঞান-প্রযুক্তিহেডলাইন

ডিসেম্বরেই ভারতে আসছে ভ্যাকসিন: পুনাওয়ালা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ডিসেম্বরের মধ্যেই ১০ কোটি অক্সফোর্ডের করোনা টিকা তৈরি করে ফেলবে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। আর আগামী মাস থেকেই ভারতের টিকাকরণ প্রক্রিয়া চালু করার কথা ভাবা হচ্ছে, জানালেন সংস্থার প্রধান আদর পুনাওয়ালা। ডিসেম্বরের মধ্যে ভ্যাকসিন বাজারে নিয়ে আসতে জরুরি ভিত্তিতে দিল্লির তরফে অনুমোদন মিললেই শুরু হয়ে যাবে গোটা প্রক্রিয়া। প্রাথমিকভাবে যা ভ্যাকসিন তৈরি হচ্ছে, তা মূলত ভারতের জন্যই। তবে আগামী বছর থেকে যা ভ্যাকসিন উৎপাদন হবে, তার ৫০% ভারতের জন্য রাখা হবে, বাকি ৫০% বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচিতে দেওয়া হবে, বৃহস্পতিবার একটি সাক্ষাৎকারে জানালেন পুনাওয়ালা।

অক্সফোর্ডের করোনা টিকার পাশাপাশি নোভাভ্যাক্সের কোভিড প্রতিষেধকও তৈরি করছে সিরাম ইনস্টিটিউট। সংস্থার প্রধান বলেন, ‘‌শুরুর দিকে মনে হচ্ছিল, অনেক বেশি ঝুঁকি নিয়ে ফেলছি। পরে দেখলাম, দু’‌টো ভ্যাকসিনেই খুব ভালো কাজ হচ্ছে।’‌
সরকারের সঙ্গে প্রাথমিক স্তরে আলাপ–আলোচনার পর পুনাওয়ালা জানান, কোভিড যুদ্ধে প্রথম সারির যোদ্ধাদেরই শুরুতে করোনা টিকা দেওয়া হবে। তবে প্রত্যন্ত এলাকায় খারাপ স্বাস্থ্য ব্যবস্থার কারণে ১৩০ কোটি ভারতবাসীকে করোনা টিকা দিতে বেশ সমস্যার মুখে পড়তে হতে পারে। বলেন, ফাইজারের থেকে অনেকটাই এগিয়ে রয়েছে অ্যাস্ট্রাজেনেকার কোভিড প্রতিষেধক। সদ্যই খবর এসেছে, ফাইজারের করোনার টিকা ৯০% কার্যকরী। কিন্তু সবচেয়ে বড় সমস্যা, ভ্যাকসিনটিকে (‌–)‌৭০ ডিগ্রী সেলসিয়াসে মজুত রাখতে হয়। অনেক দেশই এই ভ্যাকসিন ব্যবহার করতে পারবে না, কারণ সব জায়গায় ডিপ ফ্রিজার পাওয়া যাবে না।

Related Articles

Back to top button
Close